আগামী ৩ কর্মদিবসে ১ দফা দাবি মানা না হলে কর্মবিরতিতে যাবেন নার্স ও মিডওয়াইফরা

রিপোর্টার: নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক ও পরিচালক এবং নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্ট্রার পদ হতে অবিলম্বে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সরিয়ে যোগ্য নার্সদের পদায়নের দাবি জানিয়েছে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ। সোমবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয় যে, আগামী ৩ কর্মদিবসের মধ্যে সরকার নার্স ও মিডওয়াইফদের এক দফা দাবি মেনে না নিলে সর্বাত্মক কর্মবিরতিতে যাবেন সারাদেশের নার্স ও মিডওয়াইফগণ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির প্রধান আহবায়ক ড. শরীফুল ইসলাম জানান, নার্সিং ও মিডওয়াইফারি সম্পুর্ণরুপে টেকনিক্যাল পেশা এবং এই পেশাজীবিরা স্বাস্থ্য সেবার অন্যতম প্রধান অংশ। সারা বিশ্বে নার্সিং সেক্টরের প্রশাসন ও পেশাজীবি কাউন্সিলের কার্যক্রম নার্সরাই পরিচালনা করেন, অথচ বাংলাদেশে ভিন্ন পেশার প্রশাসন ক্যাডারগণ নার্সিং প্রশাসন পরিচালনা করছেন যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়৷ তিনি আরো বলেন প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের নার্সিং সম্পর্কে প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকায় তারা নার্সিং সেবা ও শিক্ষার মান উন্নয়ন ও মান নিয়ন্ত্রণ করতে পারছেন না। ফলশ্রুতিতে দেশে নার্সিং সার্ভিস ও শিক্ষার মান নিম্নগামী। তিনি উল্লেখ করেন নার্সদের দাবীতে অধিদপ্তর প্রতিষ্ঠিত হলেও সেই অধিদপ্তরে প্রশাসন ক্যাডারদের দ্বারা তুচ্ছতাচ্ছিল্য, অবজ্ঞা ও কটুক্তির স্বীকার নার্সরা। পদোন্নতি যোগ্য হওয়ার পরেও নার্সদের যথাসময়ে পদোন্নতি প্রদান না করে তাদের সাথে বহুদিনধরে বৈষম্য করা হচ্ছে। তাই প্রশাসন ক্যাডারদের হঠিয়ে অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক, কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্ট্রার পদে নার্সদের পদায়নের দাবিতে নার্সরা ছাড় দেবেনা।
সংবাদ সম্মেলনে বক্তারা জানান অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মাকসুরা নূর (অতিরিক্ত সচিব) গত ৮ সেপ্টেম্বর বদলী প্রার্থী নার্সদের তিরস্কার করেন ও নার্সিং পেশা নিয়ে কটুক্তি করেন। এর প্রেক্ষিতে সারা দেশের নার্স ও মিডওয়াইফরা ক্ষোভে ফেটে পড়েন এবং সকল স্তরের নার্স ও মিডওয়াইফদের সমন্বয়ে সংস্কার পরিষদ গঠন করার মাধ্যমে তারা ১৬ দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। নার্সদের আন্দোলনের প্রেক্ষিতে ইতোমধ্যে মহাপরিচালক মাকসুরা নূরকে ওএসডি ও কাউন্সিলের রেজিস্ট্রার পদে একজন অবসরপ্রাপ্ত নার্সকে পদায়ন করেছে সরকার। নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের পক্ষ থেকে সরকারকে নার্স ও মিডওয়াইফদের ১ দফা দাবি সম্পূর্ণরুপে বাস্তবায়নের অনুরোধ জানানো হয়।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনটির মহাসচিব ড. মো: নুরুল আনোয়ার, নার্সিং শিক্ষার্থী এবি শক্তি ও সুদিপ্ত ভৌমিক এবং মিডওয়াইফারি শিক্ষার্থী সানজিদা সুলতানা পানসি। এছাড়া, বিশিষ্ট নার্সিং পেশাজীবি অধ্যাপক ড. মফিজ উল্লাহ, রহিমা জামাল, নিয়ানারের পরিচালক তাছলিমা বেগম প্রমুখ সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here