প্রতিষ্ঠার ২৪ বছর পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে জরুরি বিভাগের যাত্রা শুরু

IPGMR থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। উন্নয়ন ও উন্নতির ধারাবাহিকতা থাকলেও ছিল না কোন সাধারণ জরুরী বিভাগ বা ক্যাজুয়ালিটি। প্রতিষ্ঠার ২৪ বছর পর প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বহুল কাংখিত সাধারণ জরুরি বিভাগ ১০০টি শয্যা নিয়ে চালু হয়েছে।

আজ সোমবার ১লা নভেম্বর ২০২১ইং তারিখ সকাল ১১টা ৩০ মিনিটে কেবিন ব্লকে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ সাধারণ জরুরি বিভাগের শুভ উদ্বোধন করেন।

প্রখ্যাত চক্ষুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ উপাচার্য হিসেবে দায়িত্বগ্রহণের পর গৃহীত যুগান্তকারী পদক্ষেপসমূহের মধ্যে এটি একটি। দায়িত্ব গ্রহণের মাত্র ৭ মাসের মধ্যেই গুরুত্বপূর্ণ কর্মপরিকল্পনা হিসেবে আমলে নিয়ে এর বাস্তবায়ন করেন। এখন থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ২৪ ঘণ্টাই মিলবে সাধারণ ও বিশেষায়ীত জরুরি স্বাস্থ্যসেবা।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসা শিক্ষা, চিকিৎসা সেবা ও গবেষণা কার্যক্রমকে এগিয়ে নিতে সাধারণ জরুরি বিভাগের বিকল্প নাই। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে জরুরি বিভাগের কার্যক্রম শুরু করা ছিল বহুল আকাঙ্খিত বিষয়। আরো আগেই এই কার্যক্রম শুরু করার কথা থাকলেও করোনা ভাইরাসের সংক্রমণের প্রকোপের কারণে তা সম্ভব হয়নি। সাধারণ জরুরি বিভাগ চালু হওয়ায় এখন থেকে সাধারণ মানুষের চিকিৎসাসেবার আরো প্রসারিত হলো।

বর্তমানে ১০০টি শয্যা নিয়ে সাধারণ জরুরি বিভাগ চালু হলেও পরবর্তীতে শয্যা সংখ্যা ২০০ তে উন্নীত করা হবে। এছাড়াও গাইনী, নবজাতক, অর্থোপেডিক, নিউরোসার্জারি, কার্ডিওলজিসহ বিভিন্ন বিভাগে বিদ্যমান জরুরি স্বাস্থ্যসেবা কার্যক্রমও অব্যাহত থাকবে বলে তিনি জানান।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, সিন্ডিকেট মেম্বার অধ্যাপক ডা. এইচ এম জহুরুল হক সাচ্চু এবং বিভিম্ন অনুষদের ডীন ও বিভাগীয় চেয়ারম্যানসহ নার্স, কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here