স্বাস্থ্য সেবা খাতের প্রতিনিধি ছাড়াই স্বাস্থ্য সেবার গুনগতমান পরিবর্তনে ইনোভেশন টিম!

স্বাস্থ্যসেবায় গুণগত পরিবর্তন আনতে ১৫ সদস্যের ইনোভেশন টিম গঠন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। যদিও এ বিষয়ে মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক কিছুই জানেন না বলে জানান। ২০ অক্টোবর মন্ত্রণালয় উপসচিব উর্মি তামান্না স্বাক্ষরিত অফিস আদেশে ১৫ সদস্য বিশিষ্ট এ টিম গঠনের কথা বলা হয়েছে।

৮ এপ্রিলের মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনের আলোকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ ইনোভেশন টিম গঠন করে। ইনোভেশন টিমের কাজের পরিধি বাড়ায় ২৫ আগস্ট অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী ইনোভেশন টিমের কমিটি পুনর্গঠন করা হল বলে আদেশে জানানো হয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে (প্রশাসন) আহ্বায়ক করে গঠিত এ টিমে সদস্য সচিব করা হয়েছে উপসচিব (প্রশাসন-৪)। টিমের অন্য সদস্যরা হলেন- অতিরিক্ত সচিব (ঔষধ প্রশাসন), যুগ্ম সচিব (প্রশাসন), যুগ্ম সচিব (বাজেট), যুগ্ম সচিব (মানবসম্পদ), যুগ্ম সচিব (পার), যুগ্ম সচিব (স্বাস্থ্য), উপসচিব (ক্রয় ও সংগ্রহ-১), উপসচিব (প্রশাসন-৩), উপসচিব (প্রশাসন-২), উপসচিব (সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১), উপসচিব (নার্সিং সেবা-১), উপসচিব (জনস্বাস্থ্য-২), সিস্টেম অ্যানালিস্ট।

ইনোভেশন টীমের লক্ষ্য হচ্ছে, স্বাস্থ্য সেবা বিভাগের সেবা প্রদানের প্রক্রিয়া এবং কাজের অভ্যন্তরীণ প্রক্রিয়ায় গুণগত পরিবর্তন আনা। উদ্ভাবনী প্রস্তাব বিষয়ে পরিবর্তনের বার্ষিক কর্মপরিকল্পনা প্রণয়ন এবং অনুমোদন ও বাস্তবায়ন।

নিয়মিত টিমের সভা অনুষ্ঠান, কর্মপরিকল্পনা বাস্তবায়ন, অগ্রগতি পর্যালোচনা এবং মাসিক সভায় উপস্থাপন। অধিদফতর/দফতর ও সংস্থা পর্যায়ে গঠিত সংশ্লিষ্ট অন্যান্য ইনোভেশন টিমের সঙ্গে যোগাযোগ ও সমন্বয়। প্রতি বছর ৩০ জুনের মধ্যে পূর্ববর্তী অর্থবছরের পূর্ণাঙ্গ বার্ষিক প্রতিবেদন এবং ইনোভেশন ডকুমেন্ট প্রণয়ন, মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ ও স্বাস্থ্য সেবা বিভাগের ওয়েবসাইটে প্রকাশ।

ইনোভেশন টীমে স্বাস্থ্য সেবার সাথে সরাসরি জড়িত এমন কোন প্রতিনিধি না দেখে ক্ষোভ প্রকাশ করেছেন স্বাস্থ্য সেবায় সরাসরি জড়িত চিকিৎসকগন। তাদের মতে স্বাস্থ্য সেবার গুনগত মানোন্নয়নে স্বাস্থ্য সেবার সাথে সরাসরি সম্পৃক্ত পেশাজীবি প্রতিনিধিগনকে নিয়ে এরকম টীম গঠন করলেই কাংখিত লক্ষ্য অর্জন সম্ভব হবে।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী মহোদয় ওয়াকিবহাল নয় বলে জানান এবং এরকম টীমে অবস্যই চিকিৎসক প্রতিনিধি রাখার পক্ষে মতামত ব্যাক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here