সরকারি কর্মকর্তার বিতর্কিত গ্রেফতার আইনের সঠিক প্রয়োগ নিশ্চিত করে না- বিএমএ।

BMA

সম্প্রতি সময়ে রোগীর স্বজন কর্তৃক ডাক্তার নিগ্রহ, ভাঙচুর, এমনি নির্যাতনে ডাক্তার মৃত্যুর ঘটনা ঘঠছে যা খুবই উদ্ধেগজনক। একই সাথে নূন্যতম আইনী প্রক্রিয়া না মেনে চিকিৎসকদেরকে আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক হয়রানী করা হচ্ছে এমনকি যখন তখন গ্রেফতার করা হচ্ছে।
রোগীর স্বজন ও আইনশৃঙ্খলা বাহিনীর এমন আচরন দেখে মনে হচ্ছে তারা অতি উৎসাহি হয়ে যথাযথ আইনী প্রক্রিয়া অনুসরন না করেই চিকিৎসক নিগ্রহে জড়িয়ে পড়ছে। অপরদিকে ডাক্তার বা হাসপাতাল ভাংচুর হলে সে ক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী কাওকে গ্রেফতার এমনকি নূন্যতম আইনী প্রতিকার করছে না।

এমন পরিস্থিতে রাষ্ট্রযন্ত্রের নির্লিপ্ততা চিকিৎসক সমাজকে ক্ষুব্ধ করেছে। হয় চিকিৎসক নিগ্রহকারীদেরকে গ্রেফতার করতে হবে অন্যথা চিকিৎসক গ্রেফতার বন্ধ করতে হবে।
আজ ২৪ নভেম্বর ২০২০ বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ও মহাসচিবের বরাতে বিএমএ দপ্তর সম্পাদক ডা.শহীদুল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি এসব কথা জানানো হয়।

স্বাস্থ্যমন্ত্রনালয়ের সমম্বয়হীনতার কথা বলতে গিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়,স্বাস্থ্য মন্ত্রনালয়ের কর্তাব্যাক্তিদের বিভ্রান্তিকর ও অজ্ঞতাপ্রসূত কথাবার্তা পেশার মান ও মর্যাদাকে ক্ষুন্ন করছে। আদালতের নির্দেশনা সত্ত্বেও ডাক্তার নিগ্রহের বন্ধ করতে বহুল প্রত্যাশিত চিকিৎসক সুরক্ষা আইন বাধাগ্রস্থ করে আমলাতন্ত্র ডাক্তার নিগ্রহের পথ সুগম করে দিচ্ছে।

চিকিৎসকদের চিকিৎসাপদ্ধতি শিখিয়ে দেয়াসহ বিভ্রান্তিকর ও অর্বাচিনের মতো কথা না বলে স্ব স্ব কাজে মনযোগ দেয়ার জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here