সংকট মোকাবেলায় নার্সিং ঐক্য জরুরী- বিএনএ সভানেত্রী ইসমত আরা পারভীন।

ইসমত আরা পারভীন, সভানেত্রী বিএনএ।

“কভিড-১৯ করোনা মোকাবেলায় নার্সের ভূমিকা ও করণীয়” শীর্ষক আলোচনা সভা বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন এর উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাক্তার ইকবাল আর্সলান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন এর সভানেত্রী ইসমত আরা পারভীন।

কভিড-১৯ সময়ে নার্সের বিভিন্ন সাফল্য ও আত্মত্যাগের কথা তুলে ধরে কভিড-১৯ যোদ্ধাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। নার্সের পিপিই সংকট, এন -৯৫ মাস্ক এর সংকট সমাধানের দিকে গুরুত্বারুপ করেন। তিনি তার বক্তব্যে ICN স্বীকৃত BNA এর সাফল্যের কথা তুলে ধরেন। কারীগরি প্রতিষ্ঠান থেকে পাশ করে নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের নিবন্ধন যেন কোন ভাবে দেয়া না হয় এ বিষয়ে তিনি প্রধান অতিথির দৃষ্টি আকর্ষন করেন।

বিএনএ সভানেত্রী টেকসই উন্নয়ন এর স্বার্থে নার্সিং এর উন্নয়নে কারিগরী শিক্ষাবোর্ড এর অধীনে নার্সিং কোর্স পরিচালনা এবং স্বীকৃতি প্রদানের সকল প্রচেষ্টা বন্ধ করতে স্বাস্থ্যমন্ত্রীর সহযোগীতা কামনা করেন।

ICN ও আন্তর্জাতিক অনেক সংস্থার সাথে কথা বলে নার্সের আন্তর্জাতিক প্রশিক্ষন এবং কনফারেন্স এ অংশগ্রহণের সুযোগ করা হচ্ছে। এ জন্য বিএনএ ডাটাবেজ এ আগ্রহীদের পরিপূর্ণ তথ্য থাকা জরুরী এবং বর্তমান পরিস্থিতির স্বাভাবিক হলে নার্সের অনেক প্রশিক্ষনের ব্যাবস্থা হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

তার মতে, নার্সিং অধিদপ্তরের কর্মকর্তাগনকে বিএনএ এর প্রোগ্রামে উপস্থিত হওয়ার জন্য আমন্ত্রন করা হলেও তাদের অনুপস্থিতি তাকে মর্মাহত করেছে। নিয়োগবিধি, শিক্ষক নিয়োগসহ নার্সবান্ধব কার্যক্রম গ্রহনে নার্সের প্রশাসনে নার্স কর্মকর্তাদের পদায়ন করার বিষয়টা জরুরী প্রয়োজন বলে তার বক্তব্যে প্রকাশ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here