করোনায় আক্রান্ত ভারতের সাবেক রাষ্টপতি প্রণব মুখার্জি গভীর কোমায়

ভারতের সাবেক রাষ্টপতি প্রণব মুখার্জি গভীর কোমায় আচ্ছন্ন। রয়েছেন কৃত্রিম ভাবে শ্বাস-প্রশ্বাস চালু রাখার মেশিন ভেন্টিলেটরে। তিনি করোনা আক্রান্ত হয়ে দিল্লির সেনা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ভারতের সাবেক এই প্রথম বাঙ্গালী রাষ্টপতির শারীরিক অবস্থার অন্যান্য মাপকাঠি স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
প্রবীণ এই সাবেক রাষ্টপতির মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে তার পুত্র অভিজিত মুখোপাধ্যায় টুইটারে জানিয়েছেন “ আমার বাবা এখনো জীবিত, তার শরীরে রক্ত সঞ্চালন, রক্তচাপ স্থিতিশীল”।
প্রণব মুখার্জি ১৯৩৫ সালের ১১ ডিসেম্বর পশ্চিমবঙ্গের বীরভূম জেলার কীর্ণাহার শহরের নিকটস্থ মিরাটি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম কামদাকিঙ্কর মুখোপাধ্যায় ও মাতার নাম রাজলক্ষ্মী দেবী। তিনি একজন কলেজ শিক্ষক রুপে তার কর্মজীবন শুরু করেন। পরে তিনি সাংবাদিকের কাজও করেন কিছুদিন। তিনি বঙ্গীয় সাহিত্য পরিষদের ট্রাস্টি ও পরে নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের সভাপতিও হন।
সাবেক এই রাষ্টপতি প্রায় পাঁচ দশক ভারতীয় সংসদের সদস্য ছিলেন। ১৯৬৯ সালে তিনি প্রথমবার কংগ্রেস দলের প্রতিনিধিস্বরূপ রাজ্যসভায় নির্বাচিত হন। এরপর ১৯৭৫, ১৯৮১, ১৯৯৩ ও ১৯৯৯ সালেও তিনি রাজ্যসভায় নির্বাচিত হয়েছিলেন। মন্ত্রী হিসেবে নানা মন্ত্রণালয়েও তিনি দায়িত্ব পালন করেছিলেন। তিনি ছিলেন ভারতের প্রথম বাঙালি রাষ্টপতি। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি ভারতের রাষ্টপতির পদে ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here