ভয়াল ২১শে আগস্ট আজ

আজ বিভীষিকাময় ও রক্তাক্ত ২১শে আগস্ট। বাংলাদেশ তথা বিশ্বের রাজনৈতিক ইতিহাসে ২১ আগস্ট একটি কলঙ্কময় দিন। পৈশাচিক গ্রেনেড হামলার মাধ্যমে মৃত্যু আর রক্তস্রোতের এক কালো অধ্যায় আজ।

২০০৪ সালের এই দিনে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতিবিরোধী’ সমাবেশে অকল্পনীয় এক নৃশংস গ্রেনেড হামলার ঘটনা ঘটায় কুচক্রীরা। এতে ঝরে যায় এদেশের রাজনৈতিক অঙ্গনের অনেক বীর সন্তানের প্রাণ, আহত হন বঙ্গবন্ধু কণ্যা সহ বাংলাদেশ আওয়ামী লীগের অনেক নেতা-কর্মী। আজ শ্রদ্ধাবনত চিত্তে ইতিহাসের ভয়াবহতম গ্রেনেড হামলার ১৬তম বার্ষিকী পালন করছে পুরো জাতি।

গণতান্ত্রিক অভিযাত্রাকে ব্যাহত করতে, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করতে ও আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করতে সেদিন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে হত্যা করতে চেয়েছিল ঘাতকচক্র। ঘাতকের গ্রেনেড হামলায় রক্তগঙ্গা বয়ে গিয়েছিল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তায়।

ঘৃণ্য এই গ্রেনেড হামলা অত্যন্ত সুপরিকল্পিত চালিয়ে শোকাবহ আগস্টে আরেকটি ১৫ আগস্ট সৃষ্টি করাই উদ্দেশ্য ছিলো ঘাতকদের।ভয়াল সেই হামলায় মৃত্যুজাল ছিন্ন করে কোনোরকম প্রাণে বেঁচে গেলেও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা হারিয়েছেন তাঁর দু’কানের স্বাভাবিক শ্রবণশক্তি।

বর্বরচিত এ হামলায় প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী আইভি রহমান সহ ২৪ জন নিহত হয়েছিলেন সেদিন। এছাড়াও আহত ৫ শতাধিক নেতাকর্মী দেহে স্প্লিন্টার নিয়ে, হাত-পা-চোখ হারিয়ে জীবন্মৃত অবস্থায় অভিশপ্ত জীবন কাটাচ্ছেন। অসংখ্য নেতাকর্মীকে চিরদিনের জন্য বরণ করতে হয়েছে পঙ্গুত্ব, অন্ধত্ব। তাদের কেউ কেউ আর স্বাভাবিক জীবন ফিরে পাননি।
২১ শে আগস্টের এই দিনে বিডি হেলথ এক্সপ্রেস পরিবার সকল শহীদের প্রতি বিনম্র চিত্তে গভীর শ্রদ্ধা ও শোক প্রকাশ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here