কোভিড-১৯ মোকাবিলায় ডেন্টাল সার্জনদের চিকিৎসা সহায়িকার মোড়ক উন্মোচন

ডা: লিটা বোস: কোভিড-১৯ মহামারী সারা বিশ্বের মতোই আমাদের জনজীবনে আঘাত হেনেছে, তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছি আমরা পেশাগত দিক দিয়ে। ডেন্টাল সার্জনদের নিয়মিত রুটিন কাজগুলিকে এই কোভিড পেন্ডেমিক চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করিয়েছে। রোগীর দাঁত ও মুখগহ্বরের চিকিৎসায় ডেন্টাল সার্জনদের রোগীর খুব কাছে থেকে রোগীর সংস্পর্শে গিয়ে কাজ করতে হয়। কাজ করতে গিয়ে রোগীর মুখ গহ্বরের লালার সংস্পর্শে আসা একজন ডেন্টাল সার্জনের জন্য নৈমিত্তিক ব্যাপার। তাই এক্ষেত্রে ডেন্টাল সার্জনদের কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি খুবই বেশি। ডেন্টাল সার্জনগণ এই ঝুঁকির মধ্যে দিয়েই কাজ করে যাচ্ছেন এবং অনেকে কোভিড -১৯ ভাইরাসে আক্রান্তও হচ্ছেন।

জনজীবন স্বাভাবিক হওয়ার ধারায় চ্যালেন্জের মুখোমুখি হয়েও নিয়মিত চেম্বার-প্রাকটিস করে যাচ্ছেন ডেন্টাল সার্জনগণ। কোভিড-১৯ এর চ্যালেন্জ মোকাবেলায় আন্তজার্তিকভাবে অনেক গাইডলাইন তৈরী হলেও বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট ভিন্ন হওয়ার কারনে সর্বোচ্চ ঝুঁকি কমিয়ে যাতে চিকিৎসাসেবা শুরু করা যায় সেজন্য WHO, FDA, CDC, ADA সহ বিভিন্ন আন্তজার্তিক সংস্থার গাইডলাইন অনুসরন করে ও এদেশের বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি ও ঢাকা ডেন্টাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা.হুমায়ুন কবির বুলবুল এর ত্বত্তাবোধনে ও সার্বিক সহযোগিতায় বাংলা ও ইংরেজী ভাষায় গাইড লাইন প্রনয়ন করেছে বাংলাদেশ ডেন্টাল সোসাইটি। রবিবার (১১ অক্টোবর) অনলাইনে ওয়েবইনারের মাধ্যমে চিকিৎসা সহায়িকাটির মোড়ক উন্মোচন করা হয়।

গ্রন্থটির লেখক ঢাকা ডেন্টাল কলেজের সহযোগী অধ্যাপক ডা.অনুপম পোদ্দার জানান, গ্রন্থটি সহজ ও সাবলীল ভাষায় রচনা করা হয়েছে যেন সকল ডেন্টাল সার্জন এটি পড়ে অর্জিত জ্ঞ্যান প্রয়োগ করে জীবাণুমুক্ত পরিবেশে চিকিৎসা কার্য সুন্দর ভাবে চালিয়ে যেতে পারে। ডা: অনুপম পোদ্দার আশা প্রকাশ করেন যে, সংক্রমণের ঝুঁকি কমিয়ে প্রাকটিস শুরু করার জন্য গাইডলাইনটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।প্রকাশক সূত্রে জানা যায়, প্রাকটিসরত সকল ডেন্টাল সার্জনদের কাছে দ্রুততম সময়ের মধ্যে গাইডলাইনটি পৌঁছে দেওয়া হবে।


লেখক পরিচিতি:
ডা: লিটা বোস, বিডিএস
(বি.এম.ডি.সি রেজি নংঃ ৭৩৫৪)
বিভাগীয় সম্পাদক, বিডি হেলথ এক্সপ্রেস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here