চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে প্রতিবছরই একই চিত্র, থৈ থৈ পানিতে ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা

নিজস্ব প্রতিবেদকঃ বৃষ্টি ও জোয়ারের পানিতে একাকার হয়ে গেছে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল। এতে সীমাহীন দুর্ভোগে পড়েন চিকিৎসা নিতে যাওয়া রোগী ও স্বজনরা। বিশেষ করে হাসপাতালের জরুরি বিভাগ বৃষ্টি ও জোয়ারের পানিতে রীতিমত থৈ থৈ করছে।
স্থানীয় সূত্র জানায়, বৃষ্টির সঙ্গে জোয়ারের পানি যোগ হওয়ায় জলাবদ্ধতা দেখা দেয় আগ্রাবাদ মা ও শিশু হাসপতালে। প্রায় সময় হাসপাতালের নিচতলায় জলাবদ্ধতার কারণে দুর্ভোগ পোহাতে হয় রোগী-স্বজনদের; চিকিৎসা সেবা দিতে হিমশিম খাচ্ছেন হাসপাতালের চিকিৎসক এবং নার্সরা। হাসপাতালে আসা লোকজন জানান, বৃষ্টির সঙ্গে সমুদ্রে জোয়ার হলেই এই হাসপাতালের ভিতরে পানি প্রবেশ করে। হাসপাতালের নিচতলায় অবস্থিত জরুরি বিভাগ, অভ্যর্থনা বিভাগ, টিকিট কাউন্টার, লিফট রুম, বর্হিবিভাগ, প্রশাসনিক বিভাগ ও এবাদত খানায় পানি ঢুকে প্রায় হাঁটুজলে ডুবে যায়।
বুধবার বিকেলে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা রোগীর স্বজন মোহাম্মদ কিবরিয়া জানান, “বৃষ্টি আর জোয়ারের পানিতে এই হাসপাতালের নিচতলায় প্রায় হাঁটু পানিতে ডুবে যায়। হাসপাতালের বেডে থাকা রোগীদের পাশাপাশি চিকিৎসা সেবা নিতে আসা মানুষের দুর্ভোগের শেষ নেই।” বর্তমানে হাসপাতালে আধুনিক ১৪ তলা ভবন নির্মাণ করা হয়েছে জানিয়ে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির ট্রেজারার রেজাউল করিম আজাদ জানান, নতুন ভবনে পানি প্রবেশের কোন সুযোগ নেই।
তিনি আরো বলেন, গত ১০ বছর ধরে প্রতি বর্ষা মৌসুমেই জোয়ারের সময় হাসপাতালে পানি প্রবেশ করছে। পানি থেকে রক্ষা পেতে হাসপাতালের গ্রাউন্ড ফ্লোর প্রায় আড়াই ফুট উঁচু করা হলেও পানি থেকে রক্ষা মিলছে না। ফ্লোর আর উঁচু করারও সুযোগ নেই।
উল্লেখ্য যে, এই হাসপাতালে করোনাক্রান্ত রোগিদেরও চিকিৎসা সেবা দেওয়া হয়। বিগত কয়েক বছর ধরে এই সমস্যাটা প্রকট আকার ধারণ করেছে। স্থায়ী,কোন সমাধান আজো হয় নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here