অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সবাইকে বই পড়ার অভ্যাস গড়ে তোলার আহ্বান জানিয়ে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বিকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অমর একুশে বইমেলার উদ্বোধনী ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, “আসুন সবাই মিলে আমরা বই পড়ার অভ্যাস গড়ে তুলি এবং নুতন প্রজন্মকেও যেন উৎসাহিত করি।

বই প্রিয় যারা তারা পড়ার আনন্দ এবং মেলায় ঘুরে ঘুরে বই দেখার আনন্দ থেকে বঞ্চিত না হন, সেই চিন্তা থেকেই এ করোনার মধ্যেও বইমেলার আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “যারা এখানে আসবেন, অবশ্যই স্বাস্থ্য সুরক্ষাটা মেনে চলবেন।” সরকার করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই এ ভাইরাস মোকাবেলায় ব্যবস্থা নিয়েছিল বলে সংক্রমণ ‘নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে মন্তব্য করে শেখ হাসিনা বলেন,“এখন কিছু কিছু ক্ষেত্রে এই ভাইরাসটা আবার মারাত্মক আকারে দেখা দিচ্ছে ।”

টিকা দিয়েই কেউ যেন নিজেকে পুরোপুরি সুরক্ষিত মনে না করেন, সে বিষয়ে সতর্ক করে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বলেন।

এ অনুষ্ঠানে বঙ্গবন্ধু রচিত ও বাংলা একাডেমি প্রকাশিত ‘আমার দেখা নয়াচীনের’ ইংরেজি অনুবাদের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

এ বছর আত্মজীবনী-স্মৃতিকথা-ভ্রমণকাহিনি শাখায় অভিনেত্রী ফেরদৌসী মজুমদার; কবিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য মুহাম্মদ সামাদ; কথাসাহিত্যে ঔপন্যাসিক, প্রাবন্ধিক ইমতিয়ার শামীম; প্রবন্ধ/গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বেগম আকতার কামাল; অনুবাদে অধ্যাপক ও অনুবাদক সুরেশরঞ্জন বসাক; নাটকে চট্টগ্রামের নাটকের দল তির্যক নাট্যদলের প্রতিষ্ঠাতা রবিউল আলম পুরস্কার পেয়েছেন।

বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সংস্কৃতি সচিব মো. বদরুল আরেফীন এবং বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here