কক্সবাজার সদর হাসপাতালে নার্সদের আইপিসি প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

কর্মশালা'র একাংশ

বিশেষ প্রতিবেদক
কক্সবাজার জেলা সদর হাসপাতালে জরুরী বিভাগে নার্সদের আইপিসি প্রশিক্ষন কর্মশালায় অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় বক্তাগণ
নিয়ম মেনে হাত ধৌত করলে ৬০ শতাংশ সংক্রমন নিয়ন্ত্রিত হয় বলে জানিয়েছেন।

 

সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এবং মেডিকেল বর্জ্য ব্যবস্থপনা আয়োজিত প্রশিক্ষন কর্মশালায় বক্তারা বলেন রোগীর স্পর্শ করার পূর্বে ও পরে পাঁচটি মুহুর্ত আছে হাত ধৌত করতে হবে। তাহলে রোগীর সংক্রমন নিয়ন্ত্রণ থাকবে। ফলশ্রুতিতে রোগী দ্রুত সুস্থ হয়ে বাড়ি ফিরে যাবে। তাছাড়া প্রশিক্ষকরা মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার প্রতি গুরুত্বারোপ করেন। হাসপাতালে মোট উৎপাদিত বর্জ্যের ৮০ শতাংশ সাধারন বর্জ্য বাকী ২০ শতাংশ মেডিকেল বর্জ্য। মেডিকেল বর্জ্যের সাথে সাধারণ বর্জ্য মিশিয়ে ফেলার কারনে জনস্বাস্থ্য ঝুঁকির মুখে পড়ছে, সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

বক্তাগণ কালার কোড অনুযায়ী ময়লার বীন রাখার পরামর্শ দেন এবং নির্দিস্ট ময়লা ওই বীনে ফেললে বর্জ্য ব্যবস্থপনা সঠিক হবে।

ফাইল ফটো

কক্সবাজার জেলা সদর হাসপাতালের আইপিসি টিমের উদ্যোগে হাসপাতালে কর্মরত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য Infection Prevention And Control, Medical Waste Management (সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এবং মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা) বিষয়ক হাতে কলমে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। প্রশিক্ষক হিসেবে কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন হাসপাতালের সংক্রমন নিয়ন্ত্রণ কমিটির ফোকাল পারসন ও কক্সবাজার মেডিকেল কলেজের সার্জারী বিভাগের সহকারী অধ্যাপক ডা. আরিফ হোসেন, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মাস্টার ট্রেইনার ডা. আশিকুর রহমান 5S KAIZEN বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন।

প্রশিক্ষনের উদ্বোধন করেন ২৫০ শয্যা জেলা সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. মোহাম্মদুল হক রহমান। গতকাল মঙ্গলবার হাসপাতালের বিএনপাল কনফারেন্স রুমে অনুষ্ঠিত কর্মশালায় সঞ্চালনায় ছিলেন ছৈয়দ আহমদ তানশীর উদ্দিন শরীফা খাতুন।
সংক্রমন প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা, তাছাড়া সঠিক নিয়মে হাত ধোয়া, হাতধোয়ার বিধি, হাসপাতালের পরিবেশ পরিচ্ছন্ন রাখা, ও কর্মস্থলে কিভাবে সুন্দর রাখা (5S) সে সম্পর্কে প্রশিক্ষনার্থীদের হাতে কলমে শিখানো হয়। জরুরি বিভাগে কর্মরত প্রায় ৩২ জন নার্সরা প্রশিক্ষন নেন।

ফাইল ফটো

আইপিসি নার্স প্রতিভা সিংহ জানান আইপিসি প্রোগ্রাম বাংলাদেশে সরকারি হাসপাতালের মধ্যে সর্বপ্রথম কক্সবাজার জেলা সদর হাসপাতাল চালু করা হয়েছে। আমরা মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা, সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ, হাত ধোয়ার স্বাস্থ্য বিধি সহ হাসপাতালের পরিস্কার পরিচ্ছন্ন রাখার বিষয়ে হাতে কলমে প্রশিক্ষন প্রদান করব অত্র হাসপাতালের সবাইকে। হাসপাতালে কর্মরত ১১০০ জন চিকিৎসক, নার্স,ওয়ার্ডবয়-ক্লিনারদের এ প্রশিক্ষন দেয়া হবে। ১৪টি ব্যাচের প্রশিক্ষণ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

প্রসঙ্গত গেল বছর পরিস্কার পরিচ্ছন্নতায় কক্সবাজার জেলা সদর হাসপাতাল দেশের শ্রেষ্ঠ হাসপাতালের পুরস্কার লাভ করে। এই ধারাবাহিকতা রক্ষা করার জন্য আইপিসি প্রশিক্ষন নিয়মিত ভাবে চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here