ঢাকা জেলার করোনা রোগীর তথ্য গণমাধ্যমে প্রকাশ না করার নির্দেশ

স্টাফ রিপোর্টার: সরকারি হাসপাতালগুলোকে ‘রোগীর সেবা ও স্বাস্থ্য বিষয়ক কর্মকাণ্ড’ সংশ্লিষ্ট কোনো তথ্য গণমাধ্যমকে না দেওয়ার অনুরোধ জানিয়েছেন ঢাকার সিভিল সার্জন ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান।

বৃহস্পতিবার (০৮ জুলাই) মঈনুল আহসান স্বাক্ষরিত এক চিঠিতে এই অনুরোধ জানানো হয়। সেখানে এর ‘সূত্র’ হিসেবে ‘ভিডিও কনফারেন্সে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা’ কথাটি উল্লেখ করা হয়েছে।

ঢাকা জেলার হাসপাতাল, জেলার সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ৩১ শয্যাবিশিষ্ট হাসপাতাল, সব ধরনের মাতৃসদনকেন্দ্র, হেলথ ক্লিনিকসহ এ ধরনের সব প্রতিষ্ঠানের মেডিক্যাল অফিসারদের এই নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

ঢাকা জেলার হাসপাতালগুলোতে বিরাজমান কোভিড-১৯ মহামারিকালীন পরিস্থিতিতে সিভিল সার্জন ছাড়া অন্য কাউকে টিভি চ্যানেল কিংবা কোনও প্রকার প্রিন্ট মিডিয়ার কাছে স্বাস্থ্যসেবা বিষয়ক কর্মকাণ্ড অথবা রোগ ও রোগীদের সম্পর্কে কোনও ধরনের তথ্য আদান প্রদান বা মন্তব্য না করার অনুরোধ করা হয়েছে উক্ত আদেশে। একইসঙ্গে প্রিন্ট মিডিয়ার ব্যক্তিবর্গকে রোগীর ছবি তোলা, ভিডিও করা অথবা সাক্ষাৎকার ধারণ করা থেকে বিরত থাকারও অনুরোধ করা হয়েছে। এসব কর্মকাণ্ড রোগীর ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গের শামিল বলে উল্লেখ করা হয়েছে । কোনও তথ্য উপাত্ত নেওয়ার প্রয়োজন হলে ঢাকা সিভিল সার্জনের সঙ্গে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে উক্ত আদেশে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here