নার্সিং পরিচালক ও স্বাস্থ্যের ডিপিএম-কে অন্তর্ভুক্ত করে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের কমিটি গঠন

স্বাস্থ্য সেবা বিভাগের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও প্রতিশ্রুতি এবং আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহার ২০১৮ বাস্তবায়নে স্বাস্থ্য সেবা খাতে লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে কর্মপরিকল্পনা প্রনয়নের জন্য একটি কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (হাসপাতাল) মোঃ মুহিবুর রহমানকে আহবায়ক করে ৯ (নয়) সদস্যের কমিটিতে স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্ন সচিব (প্রশাসন) মোঃ জিল্লুর রহমান চৌধুরী, যুগ্ন সচিব (উন্নয়ন) মোঃ সাইফুল্লাহিল আজম, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালক (উপসচিব) মোহাম্মদ আবদুল হাই, স্বাস্থ্য অধিদপ্তরের ডিপিএম ডাঃ মোঃ আরাফাতুর রহমান, পিডব্লিউডির এডিশনাল চিফ ইঞ্জিনিয়ার মোঃ খায়রুল আলম, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আব্দুল কাইয়ুম ও স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সহকারী সচিব মোঃ ইব্রাহিম খলিলকে অন্তর্ভুক্ত করা হয় কমিটিতে। কমিটির সদস্য সচিব হিসেবে দ্বায়িত্ব প্রদান করা হয় স্বাস্থ্য সেবা বিভাগের যুগ্নসচিব মোঃ মজিবুর রহমানকে।

কমিটিকে ৪ (চার) কর্মদিবসের মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগের সচিবের নিকট সময়াবদ্ধ, বস্তুনিষ্ঠ ও কার্যকর কর্মপরিকল্পনা জমা দেওয়ার নির্দেশ প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে দেশের প্রতিটি মানুষের জন্য স্বাস্থ্য ও পুষ্টি সেবা প্রাপ্তি উন্নত করা, ১ বছরের নিচে ও ৬৫ বছরের উপরে সকলকে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান করা, সকল বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে, প্রতিটি মেডিকেল কলেজ হাসপাতালে হার্ট, ক্যান্সার ও কিডনী চিকিৎসা ব্যবস্থা চালু করা, প্রতিটি বিভাগীয় শহরে অন্তত ১০০ শয্যার স্বয়ংসম্পূর্ণ ক্যান্সার ও কিডনী চিকিৎসা ব্যবস্থা চালু করা, সকল ধরনের স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং হাসপাতালগুলোতে আধুনিক প্রযুক্তি প্রচলন করে স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে আরো নির্ভূল ও জনবান্ধব করা, অনলাইনে দেশ-বিদেশ থেকে বিশেষায়িত চিকিৎসকের সেবা পাওয়া, কমিউনিটি ক্লিনিকগুলোর ভবনসহ সকল সুবিধা পর্যায়ক্রমে আধুনিকীকরণ করা, আয়ুর্বেদ, ইউনানী, দেশজ ও হোমিওপেথিক চিকিৎসা ও শিক্ষা ব্যবস্থার মানোন্নয়ন এবং আধুনিকায়ন অব্যাহত রাখা এবং গ্রামাঞ্চলের চিকিৎসা কেন্দ্রগুলিতে চিকিৎসকের সংখ্যা বৃদ্ধি, সেবার মান বৃদ্ধি এবং উপস্থিতি নিশ্চিত করার বিষয়গুলি উল্লেখ আছে।

ইশতেহারে উল্লিখিত বিষয় গুলির অনেক গুলিই বাস্তবায়ন করা হয়েছে এবং বর্তমানে হচ্ছে। এছাড়াও স্বাস্থ্য সেবা খাতে চিকিৎসা, নার্সিং সেবা, ফিজিওথেরাপি সহ বিভিন্ন খাত গুলি যুগোপযোগী করার জন্য প্রধানমন্ত্রী বিভিন্ন সময় বিভিন্ন নির্দেশনা দিয়েছেন। সেসকল বিষয় ও গত ০৫ অক্টোবরের প্রধানমন্ত্রী নির্দেশনা বাস্তবায়নে কর্মপরিকল্পনা তৈরিতে এই কমিটি কাজ করবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here