বিশ্ব ফার্মাসিস্ট দিবসে ফার্মাসিস্টদের জন্য পরিদপ্তর উপহার সরকারের

স্বাস্থ্য সেবার অবিচ্ছেদ্য অংশ ফার্মাসিস্ট। ঔষধ তৈরি, বিতরন, ঔষধের ডোজ নির্ধারন সহ, ঔষধ প্রণালী তৈরি, ঔষধ সংক্রান্ত গবেষণা সহ ঔষধ ও স্বাস্থ্যসেবা সংক্রান্ত নানা কাজ করেন ফার্মাসিস্টরা।

মানুষের অসুখ-বিসুখের ধরন যেমন পরিবর্তন হয় সেই পরিবর্তনের সাথে খাপ খাইয়ে গবেষণার মাধ্যমে নতুন নতুন ঔষধ তৈরি করেন ফার্মাসিস্টরা। ঔষধ সংক্রান্ত গবেষণা, নতুন ঔষধ উদ্ভাবন, ঔষধের গুনগত মান নিয়ন্ত্রণ ও ক্লিনিক্যাল পর্যায়ে ঔষধ সংক্রান্ত বিভিন্ন কাজে নিয়োজিত থেকে স্বাস্থ্য খাতে অসামান্য অবদান রাখছেন ফার্মাসিস্টরা৷

উন্নত বিশ্বের ন্যায় বাংলাদেশে হাসপাতাল পর্যায়ে ফার্মেসি সার্ভিস যুগোপযোগী করার লক্ষ্যে সরকার স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে একটি পরিদপ্তর/দপ্তর প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে। ২৩ সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব জাকিয়া পারভিন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি পত্রে এই পরিদপ্তর/দপ্তরটি প্রতিষ্ঠায় প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সরকার দেশের স্বাস্থ্য ব্যাবস্থাকে উন্নত করার লক্ষ্যে গ্র‍্যাজুয়েট ফার্মাসিস্টদের নিয়োগের মাধ্যমে হাসপাতাল ফার্মেসি সার্ভিস পরিচালনা করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। হাসপাতাল ফার্মেসি সার্ভিস কার্যক্রম বেগবান করা ও গ্র‍্যাজুয়েট ফার্মাসিস্টদের নিয়োগ, বদলী, পদোন্নতি সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সুষ্ঠু ভাবে পরিচালনা করার জন্যই এই পরিদপ্তরটি প্রতিষ্ঠা করা হবে।

এদিকে বিশ্ব ফার্মাসিস্ট দিবসে ফার্মাসিস্টদের জন্য পরিদপ্তর প্রতিষ্ঠার প্রজ্ঞাপন জারি হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেককে ধন্যবাদ জানিয়েছেন ফার্মাসিস্টরা।

হাসপাতাল ফার্মেসি সার্ভিস কার্যক্রম যুগোপযোগী করার লক্ষ্যে পরিদপ্তর প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন বাংলাদেশ ফার্মাসিস্ট ফোরামের প্রচার সম্পাদক আবু হাসান লিমন। একই সাথে তিনি গ্র‍্যাজুয়েট ফার্মাসিস্ট নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন বাস্তবায়ন করে হাসপাতাল সমূহে দ্রুত গ্র‍্যাজুয়েট ফার্মাসিস্টদের নিয়োগ দেওয়ার দাবী জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here