রাবেয়া- রোকেয়া’র জোড়া মাথা আলাদা করা মুজিববর্ষের বড় অর্জন: প্রধানমন্ত্রী

টিপু সুলতান
সিনিয়র রিপোর্টার

জোড়া মাথার রাবেয়া-রোকেয়া’র সফলভাবে আলাদা করতে পারা মুজিববর্ষের বড় অর্জন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যমজ দুই বোনের বাড়ি ফেরা উপলক্ষে এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ মন্তব্য করেন তিনি।

অস্ত্রোপচারের আগে রোকেয়া-রাবেয়া

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে জোড়া মাথার শিশু রাবেয়া ও রোকেয়াকে আলাদা করার সফল অস্ত্রোপাচার শেষে ঘরে ফিরে যাবার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, দেশের চিকিৎসাসেবায় নতুন মাত্রা যোগ করেছে এই ঘটনা। এ সময় রাবেয়া ও রোকেয়ার জন্য দেশবাসীর কাছে দোয়া চান প্রধানমন্ত্রী।
বাবা-মা’র সাথে রাবেয়া-রোকেয়া

২০১৬ সালের ১৬ জুলাই পাবনা জেলার অন্তর্গত চাটমোহর থানার গ্রাম্য দম্পতি রফিকুল ইসলাম এবং তাছলিমা বেগমের ঘরে জন্ম গ্রহণ করে জোড়া মাথার যমজ বাচ্চা। এরূপ জোড়া মাথার বাচ্চার আলাদাকরণ কার্যক্রমে সফলতা অর্জনের উদাহরণ অত্যন্ত কম। জোড়া মাথার যমজ শিশুর জন্য সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হতে হয়েছে বাবা-মাকে।

এমন পরিস্থিতিতে বিষয়টি প্রধানমন্ত্রীর নজরে আসে। পরে তিনি শিশুদের চিকিৎসার দায়ভার গ্রহণ করেন এবং প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব দেন। এরই ধারাবাহিকতায় সেনাবাহিনী প্রধানের নির্দেশনায় সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদফতরের সার্বিক তত্ত্বাবধানে ও পরিকল্পনায় ঢাকা সিএমএইচ-এ হাঙ্গেরি থেকে আগত চিকিৎসক দল এবং বাংলাদেশের সামরিক ও অসামরিক চিকিৎসকরা ২০১৯ সালের ১ আগস্ট থেকে ৩ আগস্ট পর্যন্ত প্রায় ৩৩ ঘণ্টা বিমুক্তকরণ অপারেশন সফলতার সঙ্গে সম্পন্ন করতে সক্ষম হন।
এই অপারেশন বিশ্বের ১৭তম সফল অপারেশন ও বাংলাদেশে প্রথম। যা বাংলাদেশের চিকিৎসা বিজ্ঞানের জন্য একটি মাইলফলক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here