গর্ভবতী ও দুধ পান করানো মাকে করোনার টিকা দেওয়ার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক
গর্ভবতী ও দুধ পান করানো মাকে টিকা দেওয়ার সুপারিশ করেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ গঠিত জাতীয় টিকা পরামর্শক কমিটি। জাতীয় টিকা পরামর্শক কমিটি (ন্যাশনাল ইমিউনাইজেশন টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ) আজ সোমবার এ বিষয়ে সিদ্ধান্ত দিয়েছেন। এখন থেকে গর্ভবতী নারী এবং দুধ পান করানো মায়েরা করোনার টিকা নিতে পারবেন।

আজ সোমবার দুপুরে কমিটির সদস্য এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বেনজীর আহমেদ বিভিন্ন গণমাধ্যমকে বলেন, ‘আমাদের কাছে সরকার টিকা নিয়ে নানা পরামর্শ চায়। আমরা পরামর্শ দিই। এরই ধারাবাহিকতায় আজ গর্ভবতী এবং সন্তানকে দুধ পান করাচ্ছেন এমন মায়েদের টিকা দেওয়ার প্রসঙ্গ আসে।

তিনি আরও বলেন, স্ত্রীরোগ বিশেষজ্ঞদের সংগঠন অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি) চায়, টিকা দেওয়া হোক। তাদের সংগঠনের সভাপতিও এসেছিলেন আমাদের সভায়। তিনি একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনও করেছেন। সেখানে তিনি গর্ভবতী ও দুধপান করানো মায়েদের টিকার ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিভিন্ন দেশের অবস্থান তুলে ধরেন। তার আলোকে আমরা মত দিয়েছি, গর্ভবতী এবং সন্তানকে দুধ পান করানো এমন মায়েদের করোনার টিকা দেওয়া যাবে। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক কয়েক দিন আগে বলেছিলেন, বিশেষজ্ঞরা পরামর্শ দিলে তারা টিকা দেওয়ার সিদ্ধান্ত নেবেন। এখন এটা সরকারের সিদ্ধান্তের বিষয় তারা টিকা দেবেন কিনা।

জাতীয় টিকা পরামর্শক কমিটি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও অন্য বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি স্বাধীন কমিটি। এর সভাপতি চৌধুরী আলী কাওসার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here