ভারতের পশ্চিমবঙ্গে প্র‍্যাকটিশনার নার্সের অনুমোদন দেওয়া হবে- মমতা ব্যানার্জি

ডেস্ক রিপোর্ট : ভারতের পশ্চিমবঙ্গে চিকিৎসা খাতে বড় সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বৃহস্পতিবার (২৬ আগস্ট) এসএসকেএম হাসপাতালে স্বাস্থ্যব্যবস্থা খতিয়ে দেখতে বৈঠক করেন তিনি। তিনি জানান, ভালো কাজ করলে অভিজ্ঞ নার্সদের পদোন্নতি দেব। তাঁরা হবেন প্র্যাকটিশনার নার্স। রোগী দেখতে পারবেন। আগামী দিনে স্বনির্ভর ভাবে নার্সিং প্র‍্যাকটিস করতে পারবে নার্সরা।

রাজ্যে ডাক্তারদের অভাব দূর করতে গ্রামে গ্রামে কোয়াকদের কাজে লাগানো হচ্ছে বলে জানান মমতা। তাঁর কথায়,’আমরা জানি ডাক্তারদের অভাব রয়েছে। আমার ভাবনায় ছিল প্রাথমিক নির্দেশিকা দিয়ে গ্রামে গ্রামে কোয়াকদের দিয়ে কাজ করানো যেতে পারে। হাসপাতালে সিনিয়র ডাক্তারদের নির্দেশ মেনে চলেন জুনিয়র ডাক্তার ও নার্সরা। সে কারণে হাসপাতালগুলি ভালোভাবে চলে।

মমতার সংযোজন,’আমি মনে করি, নার্সরা অনেকে আছেন যাঁরা ডাক্তারের সমকক্ষ কাজ করতে পারেন। স্যালাইন ও রক্ত দেওয়া, আলট্রাসোনোগ্রাফি থেকে এমআরআই- সব তাঁরা করেন। ডাক্তারবাবু অপারেশন করে, রোগী দেখে দেয়। নার্সদের মধ্যে যাঁরা ভালো কাজ করবেন এবং অভিজ্ঞ হবেন, তাঁদের পদোন্নতি দেব। তাঁদের প্র্যাকটিশনার নার্স পদে পদোন্নতি দেব। অর্থাৎ তাঁরা প্র্যাকটিস করতে পারবেন। এ ব্যাপারে স্বাস্থ্য দফতর নির্দেশিকা তৈরি করে দেবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here