ইথিওপিয়ায় দুর্ভিক্ষের কবলে সাড়ে তিনলাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্কঃ

আফ্রিকার দেশ ইথিওপিয়ায় ২০২০ সালের নভেম্বর মাসে বিদ্রোহী গোষ্ঠী টাইগ্রেয়ানদের পিপলস লিবারেশন ফ্রন্টের নিয়ন্ত্রণাধীন অঞ্চল টাইগ্রের প্রদেশের যুদ্ধ ঘোষণা করে দেশটির নোবেল বিজয়ী প্রধানমন্ত্রী আবি আহমেদ। এরপর থেকে টানা সাত মাস ধরে সেনাবাহিনী ও বিদ্রোহিদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছে ঐ অঞ্চলটিতে। এখন পর্যন্ত কয়েক হাজার বেসামরিক নাগরিক এই সংঘাতে প্রাণ হারিয়েছেন। আর বাস্তুচ্যুত হয়েছে ১লাখ ৭০ হাজার মানুষ।

চলমান সংঘাত বন্ধ এবং সংকট নিরসনের বিষয়ে এখনো পর্যন্ত কোন দৃশ্যমান অগ্রগতি নেই। ৭ মাসের সংঘাতে ঐ অঞ্চলে মানবিক সংকট প্রকাশ্যে চলে এসেছে।

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন ইথিওপিয়ার টাইগ্রের এই গৃহযুদ্ধে অসংখ্য মানুষ প্রাণ হারিয়েছে। বর্তমানে অঞ্চলটির কয়েক লাখ মানুষ ভয়াবহ দুর্ভিক্ষের পাশাপাশি স্বাস্থ্যসেবা থেকেও বঞ্চিত হচ্ছেন।

খাদ্য সংকটের জন্য শিশুদের মধ্যে বেড়েছে পুষ্টি হীনতা । এ অবস্থায় প্রাণহানির বাড়ার আশংঙ্কা করা হচ্ছে। ঐ অঞ্চলের মানুষদের দুর্ভিক্ষের হাত থেকে বাচাতে জরুরি ভিত্তিতে খাদ্য, কৃষি ও জীবনধারণের প্রয়োজনীয় সহায়তার দরকার টাইগ্রেয়ানদের।

তবে, জরিপ নিয়ে আপত্তি জানিয়েছেন ইথিওপীয় সরকার। এই জরিপ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি সংশ্লিষ্ট কতৃপক্ষের স্বচ্ছতার ঘাটতি রয়েছে বলেও অভিযোগ তুলেছে দেশটির নোবেল বিজয়ী আবি আহমেদের সরকার।

ইথিওপিয়ার জাতীয় দূর্যোগ প্রতিরোধের ও প্রস্তুতির প্রধান দাবি করেছেন টাইগ্রে অঞ্চলে দুর্ভিক্ষ ঘোষণা করা ঠিক হবেনা। সেখানে খাদ্য সংকট মোকাবিলায় পদক্ষেপ নেয়া হয়েছে। তবে, সেখানকার বিদ্রোহীরা খাদ্য বহনকারী গাড়িতে হামলা চালিয়েছে বলে অভিযোগ ও রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here