করোনা ভাইরাস চিরকাল থাকতে পারে বলে নতুন করে সতর্কবার্তা দিলেন ব্রিটিশ বিজ্ঞানী স্যার মার্ক ওয়ালপোর্ট

Wellcome Trust Director Sir Mark Walport presents Barmes lecture January 2013

আন্তর্জাতিক ডেস্কঃ
কোনো না কোনো রূপে চিরদিনই থাকবে ঘাতক করোনা ভাইরাস বলে সতর্ক করে দিয়েছেন যুক্তরাজ্য সরকারের শীর্ষ বৈজ্ঞানিক উপদেষ্টা ব্রিটিশ বিজ্ঞানী স্যার মার্ক ওয়ালপোর্ট।

ব্রিটিশ সরকারের এই শীর্ষ বৈজ্ঞানিক উপদেষ্টা সংবাদমাধ্যম বিবিসি রেডিওকে জানান, “করোনা থেকে রক্ষা পেতে মানুষকে নিয়মিত বিরতিতে ভ্যাকসিন নিতে হবে”।গুটি বসন্ত যেমন টিকার মাধ্যমে চিরতরে নির্মূল করা সম্ভব হয়েছিলো করোনার ক্ষেত্রে তেমনটি হবে না বলে তিনি মন্তব্য করেন তিনি।
সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়াসুস সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে বলেন,স্প্যানিশ ফ্লু মহামারির অবসান হতে দুই বছর সময় লেগেছিলো।
বর্তমান সময়ে আধুনিক প্রযুক্তির কারণে অল্প সময়ের মধ্যে বিশ্ব এই ভাইরাস প্রতিরোধ করতে পারবে বলে তিনি মনে করেন। করোনা ইস্যুতে বিশ্বের সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে গেব্রেয়াসুস বলেন, সামাজিক দূরত্ব না মানা হলে এই ভাইরাস আরো বেশি ছড়ানোর সম্ভাবনা আছে। আমাদের কাছে এটা বন্ধ করার প্রযুক্তি এবং জ্ঞান আছে। তার এমন মন্তব্যের পরই ব্রিটিশ বিজ্ঞানী স্যার মার্ক ওয়ালপোর্ট করোনা নিয়ে এমন শঙ্কা প্রকাশ করলেন।

বিভিন্ন দেশে করোনার সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে আসলেও সম্প্রতি আবারো নতুনভাবে সংক্রমণ বেড়েছে। ব্রিটিশ এই বিজ্ঞানী সতর্ক করে বলেন,ঘনবসতি এবং ভ্রমণ করলেই ছড়াতে পারে এই ভাইরাস। করোনা ভাইরাস আবারো নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে । তাই সাধারণ লকডাউনের চিন্তার পরিবর্তে বিকল্প উপায় বের করার পরামর্শের সাথে সাথে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে কার্যকরী এবং নিরাপদ ভ্যাকসিন আবিষ্কারের দিকে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন এই বিজ্ঞানী।
বিশ্বজুড়ে করোনা ভাইরাসে এ পর্যন্ত কমপক্ষে আট লাখ মানুষ মারা গেছেন। এছাড়া এ পর্যন্ত ২ কোটি ২৭ লাখের বেশি করোনা রোগী শনাক্ত করা হয়েছে।
উল্লেখ্য বাংলাদেশে ৮ মার্চ প্রথম কোভিড -১৯ রোগী শনাক্ত হয় এবং ১৮ মার্চ প্রথম কোভিডে আক্রান্ত রোগী মৃত্যুবরণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here