ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই

আন্তর্জাতিক ডেস্কঃ
ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি (৮৪) করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। আজ সোমবার নয়াদিল্লির ‘আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালে’ চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি ইন্ডিয়ান জাতীয় কংগ্রেসের শেষ রাষ্ট্রপতি ছিলেন।

এই দিকে আজ সোমবার কিছুক্ষণ আগে এক টুইটবার্তায় প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আমি দুঃখের সঙ্গে জানাচ্ছি, সেনা হাসপাতালের চিকিৎসকদের আপ্রাণ চেষ্টা, সারা ভারতের মানুষের প্রার্থনা এবং দোয়া সত্ত্বেও এইমাত্র আমার বাবা শ্রী প্রণব মুখোপাধ্যায় আমাদের ছেড়ে চলে গিয়েছেন। আমরা আপনাদের কাছে আশির্বাদ প্রত্যাশি এবং সেই সাথে আপনাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।’
এর আগে এক সংবাদ বুলেটিনে সেনা হাসপাতালের তরফ থেকে বলা হয়েছিলো, গতকাল থেকেই প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। ফুসফুস সংক্রমণের কারণে তার সেপটিক শক দেখা দিয়েছিলো এবং এমতাবস্থায় চিকিৎসক-নার্স দল এবং বিশেষজ্ঞরা চেষ্টা করেছিলেন। কিন্তু, ভেন্টিলেটর সাপোর্টে তিনি কোমাতে ছিলেন।
গত ৯ আগস্ট বাড়ির শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান সাবেক এই রাষ্ট্রপতি । তার পর হতেই স্নায়ুঘটিত সমস্যা দেখা দেয়ায় গত ১০ আগস্ট তাকে দিল্লি ক্যান্টনমেন্টে অবস্থিত সেনা হাসপাতালে ভর্তি করা হয়। সে দিনই তাঁর মাথায় অস্ত্রোপচার করা হয় । তার আগে পরীক্ষায় তার কোভিড-১৯ সংক্রমণও ধরা পড়ে। সেই থেকে হাসপাতালেই ছিলেন তিনি।
ফুসফুসের সংক্রমণ ছাড়াও কিডনির সমস্যা ছিলো প্রণব মুখোপাধ্যায়ের। এদিকে ভারতের বর্তমান রাষ্ট্রপতি রাজনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সাবেক রাষ্ট্রপতির মৃত্যুতে পৃথক বার্তায় শোক প্রকাশ করেন।
বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধুর মৃত্যুতে তাঁর আত্মার শান্তি কামনা করে শোক প্রকাশ করেন। বার্তায় প্রনব মুখার্জিকে বাংলাদেশের অকৃএিম বন্ধু বলে উল্লেখ করা হয়। তাঁর মৃত্যুতে বিডি হেলথ এক্সপ্রেস পরিবার গভীর শোক প্রকাশ করছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here