স্পুটনিক-ভি : রাশিয়ার করোনা বিজয়

Putin

ডেস্ক রিপোর্টঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কোভিড-১৯ নিরাময়কারী স্পুটনিক-ভি ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা সারা বিশ্বে হইচই ফেলে দিয়েছে। ১৯৫৭ সালে গোটা দুনিয়াকে চমকে দিয়ে সবার আগে মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছিল রাশিয়া। এবার সারা পৃথিবী যখন কোভিড-১৯ মহামারীতে বিপর্যস্ত ঠিক তখনই আবারো সবাইকে চমকে দিয়ে প্রথম উৎক্ষেপিত স্যাটেলাইটের নামানুসারে এই ভ্যাকসিনের নাম রাখল স্পুটনিক-ভি।টেলিকনফারেন্সের মাধ্যমে আয়োজিত মন্ত্রীসভার বৈঠকে রুশ প্রেসিডেন্ট পুতিন এই ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিয়ে বলেন এর প্রথম প্রয়োগ করা হয়েছে তারই মেয়ের শরীরে। তিনি আরোও জানান, ভ্যাকসিনের ১ম ও ২য় ডোজের পর শরীরের তাপমাত্রা সামান্য বাড়লেও পরে তা ঠিক হয়ে গেছে। এখন তার মেয়ে সুস্থ্য বোধ করছে।
রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় স্পুটনিক-ভি ভ্যাকসিনটি তৈরি করেছে গামালিয়া রিসার্চ ইন্সটিটিউট অব ইপিডেমিওলজি এন্ড মাইক্রোবায়োলজি। এডিনো ভাইরাসের দুটি স্ট্রেনকে জিনগতভাবে বদল করে এবং তার ক্ষমতাকে দুর্বল করে ভ্যাকসিনটি তৈরি করা হয়েছে। যার ফলে শরীরে এন্টিবডি গড়ে উঠে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে পারে বলে প্রেসিডেন্ট জানান।
রুশ প্রেসিডেন্ট দাবি করে বলেছেন, তাদের তৈরি ভ্যাকসিনটি কার্যকরী এবং মানবদেহে দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হবে এবং প্রয়োজনীয় সব রকমের পরীক্ষা শেষ করেই ভ্যাকসিনটি ছাড়পত্র দিয়েছে রাশিয়া। প্রথমে চিকিৎসক, শিক্ষক এবং প্রথম সারির করোনা যোদ্ধাদের এই ভ্যাকসিন দেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here