প্রথম ডোজ টিকার পর হাসপাতালে ভর্তি রোগী কমেছে শতকরা ৯৪ ভাগ !

ডেস্ক রিপোর্টঃ যুক্তরাজ্যে এ পর্যন্ত যারা করোনা ভাইরাসের টিকা নিয়েছেন, তাদের মধ্য থেকে চার সপ্তাহ পরে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি শতকরা ৮৫ থেকে ৯৪ ভাগ হ্রাস পেয়েছে। প্রথম ডোজ টিকা নেয়ার পর বিজ্ঞানীদের একটি গ্রুপ এসব তথ্য নিয়ে গবেষণা করে এ সিদ্ধান্তে পৌঁছেছেন। এদিকে স্কটল্যান্ডে যেসব মানুষ প্রথম ডোজ টিকা নিয়েছেন আর যারা টিকা নেননি তাদের নিয়ে গবেষণা করেন একদল বিশেষজ্ঞ। গ্লাসগো, অ্যাবারডিন, স্ট্র্যাচক্লাইডের ইউনিভার্সিটি অব এডিনবার্গ এবং পাবলিক হেলথ স্কটল্যান্ডের বিজ্ঞানীরা এই গবেষণাটি করেছেন। যেসব মানুষ ফাইজার বা বায়োএনটেকের প্রথম ডোজ টিকা বা অক্সফোর্ড বা এস্ট্রাজেনেকার প্রথম ডোজ টিকা নিয়েছেন তাদের তথ্য নিয়েই মূলত গবেষণাটি করা হয়। তাতে তারা দেখতে পেয়েছেন প্রথম ডোজ টিকা নেয়ার চার সপ্তাহ পরে অক্সফোর্ডের টিকা নেয়া ব্যক্তিদের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি শতকরা ৯৪ ভাগ হ্রাস পেয়েছে। অন্যদিকে যারা ফাইজারের টিকা নিয়েছেন তাদের ক্ষেত্রে ২৮ থেকে ৩৪ দিনের মধ্যে এই ঝুঁকি শতকরা ৮৫ ভাগ কমেছে। ফাইজার ও অক্সফোর্ডের টিকার সম্মিলিত ফল একত্রে মিলিয়ে যদি দেখা হয় তবে ৮০ বছরের ওপরে যাদের বয়স, তাদের প্রথম ডোজ টিকা নেয়ার চার সপ্তাহ পরে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি গড়ে শতকরা ৮১ ভাগ হ্রাস পেয়েছে।

গবেষণাটি প্রফেসর আজিজ শেখের নেতৃত্বে সম্পন্ন হয়েছে। তিনি বলেন, এই গবেষণার ফল খুবই উৎসাহ ব্যাঞ্জক। ভবিষ্যত সম্পর্কে আশাবাদী হতে আমাদেরকে যথেষ্ট যৌক্তিক কারণ সামনে এনে দিয়েছে। তাই আমরা এখন জাতীয় পর্যায়ে আস্থা পাচ্ছি যে, টিকা দেয়ার ফলে করোনাভাইরাস সংক্রান্ত হাসপাতালে ভর্তি হার কমিয়ে দেয়।
আবার পাবলিক হেলথ স্কটল্যান্ডের ইএভিই-টু প্রকল্পের শীর্ষ কর্মকর্তা ড. জোসি মারে বলেছেন, এটা চমৎকার এক খবর। টিকা সরবরাহ কর্মসূচি এখন যে ফর্মে আছে, তাতে কাজ হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here