বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব নার্সিং ও মিডওয়াইফারি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব

BNMC

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা মুজিব নার্সিং ও মিডওয়াইফারি এলাইড বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব করেছেন বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল। কাউন্সিলের রেজস্ট্রার সুরাইয়া বেগম স্বাক্ষরিত এক প্রস্থাবনায় আজ ২৯ নভেম্বর ২০২০ তারিখে এ দাবী জানানো হয়।

প্রস্তাবনাটির অনুলিপি জ্ঞাথার্থে এবং কার্যার্থে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও মহাপরিচালক নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর বরাবর প্রেরণ করা হয়।

চিঠিতে উল্লেখ করা হয় দেশে প্রতিবছর ২০ হাজার আসনে নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষাকার্যক্রম চলমান আছে। যা বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য অথোরিটির মাধ্যমে পরিচালিত হচ্ছে বিধায় একই কারিকুলাম এবং একাডেমিক সিস্টেম বাস্তবায়ন দূরুহ হয়ে পড়ছে। প্রশাসনিক ও একাডেমিক কাজ সহজ করার স্বার্থে দেশে একটি স্বতন্ত্র নার্সিং বিশ্ববিদ্যালয় প্রতিষ্টা করা জরুরি।

প্রস্তাবনায় নিন্মোক্ত প্রস্তাব পেশ করা হয়।

১। প্রস্থাবিত বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে এইচএসসি পাশ করার পর চার বছর মেয়াদী বিএসসি ইন নার্সিং (অনার্স) কোর্সে শিক্ষার্থী ভর্তি নেয়া হবে।
২। বিজ্ঞান ছাড়া অন্যান্য বিভাগ থেকে এইচ এস সি পাশকৃতদের তিন বছর মেয়াদী (বিএন/এম) ব্যাচেলর ইন নার্সিং কোর্সে ভর্তি নেয়া হবে।
৩। ইতিপূর্বে ডিপ্লোমা পাশকৃতদের জন্য অত্র বিশ্ববিদ্যালয়ে দুই বছর মেয়াদী পোস্ট বেসিক বিএসসি ইন নার্সিং কোর্স পরিচালনা করা হবে।

একইসাথে সারা দেশের সকল নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষাপ্রতিষ্ঠান এই বিশ্ববিদ্যালয়ের অধিনে পরিচালিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here