এন-৯৫ মাস্ক যার গবেষনার ফসল!

কভিড-১৯ চলাকালীন প্রথম দিকে আপনি ধনী নাকি গরিব এটা বুঝার একটা সার্বজনীন থিওরি ছিল আপনি কি ধরনের মাস্ক পরেছেন? এন-৯৫, কেএন-৯৫, অন্যান্য সাধারন মাস্ক নাকি সার্জিক্যাল মাস্ক! চলুন আজ জেনে নেই মাস্কের মধ্যে এই বর্ণবাদ তৈরির মহানায়ক কে ছিলেন।

কভিড-১৯ সহ ফ্লু বা বাতাসের মাধ্যমমে ছড়ানো অন্যান্য যে কোন জীবানু থেকে সুরক্ষা পেতে মাস্কের বিকল্প নেই। আর মাস্ক তো এখন নিত্যপণ্য। তাইওয়ানিজ–মার্কিন বিজ্ঞানী পিটার সাই হলেন এই এন-৯৫ এর উদ্ভাবক।

প্রথমে ১৯৯২ সালে এন-৯৫ মাস্ক তৈরিতে ব্যবহৃত বিশেষ এক ধরনের কৃত্রিম তন্তু উদ্ভাবন করেন তিনি। পরবর্তীতে ১৯৯৫ সালে এন-৯৫ মাস্ক উদ্ভাবন করেন। ২৫ বছরের মধ্যে বিশ্বব্যাপী বাজার একহাত করে নিয়েছে তার এই আশ্চর্জ উদ্ভাবন এটা হয়তো উদ্ভাবনকারী তিনি নিজেও কল্পনা করেন নি।

বাজার এখন নকল এন-৯৫ এ সয়লাব। কেন আসল এন-৯৫ খুজতে হয় জানেন কি? দেখতে অর্ধ গোলাকার বা বাটির আকৃততে তৈরি করলেই এন-৯৫ হয় না। এন-৯৫ মাস্কের ফিল্টার তৈরিতে কাজে লাগানো হয় ইলেক্ট্রোস্ট্যাটিক চার্জিং মেথড। অর্থাৎ বিশেষ যে তন্তু দিয়ে এই মাস্ক তৈরি করা হয় ওই তন্তুর কারণেই মাস্কের ফিল্টারটি একই সঙ্গে পজিটিভ এবং নেগেটিভ চার্জপ্রাপ্ত হয় ফলে মাস্কটি সব ধরনের ভাইরাস এবং ব্যাকটেরিয়াকে আকর্ষণ করে এবং ফিল্টারের মধ্যে আটকে ভেতরে প্রবেশ ঠেকিয়ে দেয়।

এখনো পর্যন্ত পিসিআর ল্যাব অথবা কভিড-১৯ এর স্বাস্থ্যসেবা কর্মিগনের একমাত্র অবলম্বন এন-৯৫ মাস্ক। ততদিনে আর কিছু আসে কি না তা দেখার অপেক্ষায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here