করোনা টিকা সহজলভ্য হলেও বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াতে পারে ২০ লাখ

করোনার কার্যকর টিকা পাওয়ার আগেই কোভিড-১৯ মহামারীতে বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখে পৌঁছাতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন সতর্কবার্তা দিয়ে বলছে, সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ না নেয়া গেলে মৃত্যুর এ সংখ্যা আরও অনেক বেশি হবে।

গত শুক্রবার জেনেভায় ডব্লিউএইচও’র সদরদফতরে এক ব্রিফিংয়ে সংস্থাটির জরুরি কর্মসূচির প্রধান ড. মাইক রায়ান বলেন, “সব মিলিয়ে বেশ বড় অঞ্চলজুড়েই কোভিড-১৯ রোগের উদ্বেগজনক উত্থান দেখতে পাচ্ছি।”

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বজুড়ে ৯ লাখ ৮৭ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

শীত বাড়ার সঙ্গে সঙ্গে করোনার দ্বিতীয় ঢেউয়ের তীব্রতাও বাড়বে বলে বিশেষজ্ঞদের অনেকেই আশঙ্কা করছেন।
এখন যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিলে শনাক্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। আসন্ন শীতে এ সংখ্যা আশংকাজনক ভাবে বাড়ার সম্ভাবনা দেখছেন বিশেষজ্ঞগণ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, শনিবার বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বে যে ৩ কোটি ২৪ লাখের বেশি শনাক্ত কোভিড-১৯ রোগী মিলেছে, তার প্রায় অর্ধেকই এ তিন দেশের।
উন্নত চিকিৎসা এমনকি কার্যকর একটি টিকাও মৃত্যু ২০ লাখের ঘর ছাড়িয়ে যাওয়া ঠেকাতে যথেষ্ট নাও হতে পারে বলে রায়ান জানান। তিনি প্রশ্ন ছুড়ে বলেন “আমরা কি যথেষ্ট ব্যবস্থা গ্রহণ করেছি?”
কোভিড-১৯ রোগের চিকিৎসার যত উন্নতি হবে, মৃত্যুর হার তত কমে আসবে বলেও আশাবাদ তার।

সংক্রমণ ও মৃত্যুর এখনকার যে গতি, তাতে কয়েকদিনের মধ্যেই এ সংখ্যা ১০ লাখ অতিক্রম করবে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here