গরমে সুস্থ থাকার উপায়

নয়ন হালদারঃ ইদানিং একটু গরম বেশিই পড়ছে, তাই বলে থেমে নেই আমাদের ব্যস্ত জীবন। প্রতিদিনই আমাদের বাইরে বের হতে হচ্ছে, রোদে যেতে হচ্ছে অফিস কিংবা বিভিন্ন কাজে। ফলে গরমে হঠাৎ করেই অসুস্থ হয়ে যেতে পারেন আপনি। তাই সুস্থ্য থাকতে চাইলে হতে হবে আরেকটু সচেতন। চলুন জেনে নেওয়া যাক, গরমে সুস্থ্য থাকার কিছু উপায়-
প্রচুর পানি পান করুন
গরমে সুস্থ থাকতে পানি পানের বিকল্প নেই। গরমের সময় অতিরিক্ত ঘামের কারণে শরীরে পানি স্বল্পতা দেখা দেয়। শরীরের পানি ও লবণ ঘাটতি মেটানোর জন্য মুখে খাওয়ার স্যালাইন/শরবত/ নিরাপদ পানি গ্রহণ করা যেতে পারে। এ ছাড়া গরমে শিশুকে পরিমাণমতো পানি অবশ্যই পান করাতে হবে যাতে শিশুর শরীরে পানি স্বল্পতা দেখা না দেয়।
চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন
প্রচণ্ড গরমে বাইরে বের হলে অনেকেরই চোখ জ্বালা করে। এ পরিস্থিতিতে চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দিলে আরাম লাগবে, চোখ ভালো থাকবে।
শরীরকে সতেজ ও মনকে প্রফুল্ল রাখতে গোসল
গরমের দাবদাহে শরীর ও মনকে চাঙা রাখতে নিয়মিত গোসল করুন। নিয়মিত গোসল দেহ ও মনকে প্রশান্তি দানের সাথে সাথে গরমে রোগ সৃষ্টিকারী বিভিন্ন জীবাণু ধ্বংস করে আপনাকে রাখবে সতেজ।
চোখের অস্বস্তি দূর করতে সানগ্লাস
গরমে অতিরিক্ত রোদে চোখে অস্বস্তিবোধ হওয়াই স্বাভাবিক। এ অবস্থায় বাহিরে রোদে গেলে সানগ্লাস পরা যেতে পারে। সানগ্লাস চোখকে রোদের অস্বস্তি থেকে রেহাই দেবে সাথে সাথে ধুলিকণা থেকেও আপনার চোখকে রক্ষা করবে৷
খেতে হবে শাকসবজি ফলমূল
গরমের দিনে চর্বিযুক্ত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা ভালো। চর্বি জাতীয় খাবারে শরীর আরও উত্তাপ বৃদ্ধি পেতে পারে ফলে ঘাম ও অস্বস্তি দুই-ই বাড়বে। চর্বির সঙ্গে অতিমাত্রায় চিনিযুক্ত খাবারও এড়িয়ে চলুন। এ সময় নিয়মিত খাবারের তালিকায় যোগ করতে হবে ফলমূল ও শাকসবজি।
অ্যাজমা রোগীদের সতর্ক থাকতে হবে
অতিরিক্ত গরমে অনেকেরই অ্যাজমার সমস্যা তীব্র হয়। এ অবস্থায় অ্যাজমা রোগীরা যাতে গরমের অস্বস্তিকর পরিবেশের মুখোমুখি না হন, সে ব্যবস্থা গ্রহণ করতে হবে। চিকিৎসকের দেয়া চিকিৎসা নিয়মিতভাবে গ্রহণ করতে হবে, মেনে চলতে হবে স্বাস্থ্য উপদেশগুলো।
সূর্যের ক্ষতিকর রশ্মি এড়াতে সানস্ক্রিন
সূর্যের দাবদাহ থেকে ত্বককে রক্ষার জন্য শরীরের উন্মুক্ত অংশে সানস্ক্রিন লোশন ব্যবহার করা যেতে পারে। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে সানস্ক্রিন আপনার ত্বককে সুরক্ষা দেবে।
খাবার স্যালাইন
গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত লবণ পানি বেরিয়ে যায়। তাই শরীরে লবণপানির ঘাটতি মেটাতে খাবার স্যালাইন খাওয়া যেতে পারে। খাবার স্যালাইন শরীরের পানি স্বল্পতা দূর করে। তবে মনে রাখতে হবে প্রয়োজনের অতিরিক্ত খাবার স্যালাইন খাওয়া ঠিক নয়।
নয়ন হালদার
সিনিয়র রিপোর্টার
বিডি হেলথ এক্সপ্রেস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here