ভ্যাকসিন পাওয়ার আগেই স্টোরেজের দৌড়ঝাঁপ!

করোনা ভ্যাকসিন মজুত করতে আগে ভাগেই দেশ জুড়ে কোলেস্টেরোজের বন্দবস্ত করার কথা ভাবছে ভারত সরকার। সরকারি বেসরকারি ঔষধ নির্মাতা সংস্থা, কৃষি বিপানন ও খাদ্য প্রক্রিয়া করন সংস্থা এমনকি স্টার্টআপ সংস্থা গুলোর সঙ্গেও এ ব্যাপারে কথা বলেছে সরকারি বিশেষজ্ঞ কমিটি। বিশেষজ্ঞদের আসা, একটি ভারতীয় ও অন্তত তিনটি বিদেশি ভ্যাকসিন কয়েক মাসের মধ্যে হাতে আসতে পারে।
সেক্ষেত্রে -৮০° সেলসিয়াস থেকে ২°/৩° সেলসিয়াস তাপমাত্রায় সেগুলোকে মজুদের বন্দবস্ত করতে হবে।

করোনা ভাইরাসের প্রকট রোধে বিশ্বব্যাপি কোবেক্স এর সরবরাহ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে চিন। এখন পর্যন্ত কোন পার্শপ্রতিক্রিয়া দেখা না যাওয়ায় আন্তর্জাতিক বাজারে ভ্যাকসিনটির চাহিদা বেড়েছে।
শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী জানায় উন্নয়নশীল দেশগুলোতে কোব্যাক্স সরবরাহে দেশগুলোর সঙ্গে চুক্তি করছে বেইজিং।

মার্কিন প্রতিষ্ঠান নোভাভ্যাক্সের তৈরি করোনা ভ্যাকসিনের শেষ ধাপের ট্রায়াল চলছে যুক্তরাজ্যে। ইউনিভার্সিটি অফ লন্ডনের গবেষকরা প্রাথমিক ভাবে ১০ হাজার মানুষের দেহে পরীক্ষামূলক ভাবে ভ্যাকসিনটি প্রয়োগ করে আশানুরূপ ফলাফল ও মিলেছে।
এরপর আরো আড়াই লাখ স্বেচ্ছাসেবী এই ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নিবেন বলে জানিয়েছেন বৃটিশ সরকার।

চিনা প্রতিষ্ঠান চিনোপেক চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপের তৈরি কভিড-১৯ এর ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়ালে শেষ পর্যায় রয়েছে সংযুক্ত আরব আমিরাতে। দু-মাসের মধ্যে চুড়ান্ত ট্রায়াল শেষ হলে আগামী বছরই সারে সাত কোটি থেকে দশ কোটি ডোজ পর্যন্ত ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা রয়েছে দেশটির।

ইউরোপীয় কমিশন জানিয়েছে করোনার জন্য ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যাবহৃত ঔষধ রেনডিসিভারের পাঁচ লাখ ডোজ পেতে ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান গিলিট সায়েন্স এর সাথে চুক্তি হয়েছে।

করোনার সুনির্দিষ্ট কোন ভ্যাকসিন সহজলভ্য হওয়ার আগপর্যন্ত ভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় এ ঔষধের সুফল দেখা যাওয়ায় এ চুক্তি করেছে সংস্থাটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here