ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ট্যানেল্ড ক্যাথেটার স্থাপন

নিজস্ব প্রতিবেদকঃ
ক্রনিক কিডনী রোগীদের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে গত বৃহস্পতিবার, ২৪ শে সেপ্টেম্বর প্রথমবারের মত পার্মানেন্ট ট্যানেল ক্যাথেটার স্থাপন করা হয়েছে ।

যন্ত্রটি স্থাপন করায় মাত্র এক হাজার টাকায় ক্রনিক কিডনী ডিজিজ, হাইপারটেনশন ও ডাইবেটিস মেলাইটাস রোগীদের অপারেশন করা যাবে সহজেই, যেখানে বেসরকারী হাসপাতালগুলিতে ৫০-৭০ হাজার টাকা খরচ হয়।

জানা যায়, কিডনী রোগীদের ফিস্টুলা করার শুরু থেকে প্রায় ৩ মাস সময় পর্যন্ত টেম্পুরারি ক্যাথেটারের মাধ্যমে ডায়ালাইসিস সম্পন্ন করা হয়, যা অত্যন্ত ব্যয়বহুল এবং সংক্রমণের ঝুকি বেশি, কিন্তু এ পদ্ধতিতে খরচ ও ঝুকি খুবই কম । তাই পার্মানেন্ট ট্যানেল্ড ক্যাথেটার স্থাপন করা হয়েছে ।

ইতিপূর্বে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ডায়ালাইলিস ইউনিট চালু হওয়ার পর থেকে টেম্পুরারি ক্যাথেটারের মাধ্যমে কিডনী রোগীদের ডায়ালাইসিস সম্পন্ন করার ব্যবস্থা ছিলো ।

পার্মানেন্ট ট্যানেল্ড ক্যাথেটার স্থাপন করায় ময়মনসিংহ বাসীর স্বাস্থ্য সেবা আরও এক ধাপ এগিয়ে গেল। এবং এর মধ্য দিয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা গরীব ও মধ্যবিত্ত্ব কিডনী রোগীদের দীর্ঘদিনের চাহিদা পূরণ হলো ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here