মহামারী কিভাবে নার্সদের মানসিক স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্থ করে?

চৌধুরী আহ্সানুল হায়দার: নার্সরা স্বাস্থ্য সেবা কার্যক্রমের খুবই গুরুত্বপূর্ণ কর্মী। করোনা যুদ্ধে নার্সরা প্রথমসারির অন্যতম যোদ্ধা। পৃথিবীর প্রায় প্রতিটি দেশেই করোনা রোগীর সেবা করতে গিয়ে নার্সরা প্রাণ হারিয়েছেন। এই করোনা মহামারী নার্সদের মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রেও ব্যাপক ক্ষতি সাধন করেছে বা করছে।
ইংল্যান্ডের বিখ্যাত নার্সিং টাইমস ম্যাগাজিনে প্রকাশিত এক গবেষণা নিবন্ধ থেকে জানা যায় যে, মহামারী করোনা ব্রিটিশ নার্সদের মানসিক স্বাস্থ্যের উপর ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলছে।
ইংল্যান্ডের বিখ্যাত সান্ডারল্যান্ড ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ইটকা গ্রাহাম (Yitka Graham ) এর নেতৃত্বে একদল গবেষক মহামারী করোনায় নার্সদের মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাবের অনুসন্ধান করতে গিয়ে অনেক সমসাময়িক গবেষণালব্ধ জ্ঞানের বিশ্লেষণ করত: গবেষকদল বিষয়টিকে দুইটি বিশেষ দৃষ্টিকোণ থেকে অবলোকন করেন। প্রথমটি হল কোভিড-১৯ যেহেতু একেবারেই নতুন একটি স্বাস্থ্য সমস্যা ফলে এর থেকে উদ্ভূত সমস্যা গুলো হল বর্ধিত কাজের চাপ, অপর্যাপ্ত সুযোগ-সুবিধা যেমন আইসোলেশন রুম না থাকা, ছুটি জনিত কারণে স্টাফ সংকট, অন্যান্য ডিপার্টমেন্টের চাইতে কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকা, নিজেদের ঝুঁকির কারণে পরিবারকে ঝুঁকির মুখে ফেলা, করোনার চিকিৎসা পদ্ধতির সময় সময় পরিবর্তন হওয়া, চিকিৎসা পদ্ধতির পরিবর্তনের ফলে নার্সিং কার্যক্রমের নতুন নতুন পদ্ধতির ও এর বাস্তবায়নের সাথে খাপ খাওয়াতে হিমশিম খাওয়া ইত্যাদি।
গবেষকদলের পর্যবেক্ষণে দ্বিতীয় যে বিষয়টি উঠে এসেছে তা হলো আবেগতাড়িত শ্রম এবং নার্সিং প্রফেশন। নার্সরা সাধারণত তাদের সর্বশক্তি প্রয়োগ করে রোগী সেবা নিশ্চিত করেন। মহামারী করোনা তাদের সামনে এক ভয়ঙ্কর রূপ নিয়ে হাজির হয়। প্রতিদিন মৃত্যুর মিছিলে শামিল হতে থাকে অনেক মানুষ। চারদিকে মানুষের মৃত্যু তাদেরকে অনেক বেশি আবেগপ্রবণ করে তোলে। কারণ এই ধরনের মহামারীর অভিজ্ঞতায় তাদের কখনো পড়তে হয়নি। আবেগের বশবর্তী হয়ে তারা রোগীর কল্যাণের স্বার্থে অনেক কাজই করতে হয়েছে। এসব বিষয় তাদের মানসিক স্বাস্থ্যের স্থিতিশীলতায় ব্যাপক নেতিবাচক প্রভাব বিস্তার করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here