পরীক্ষা তো হবে না, হয়তো প্রমোশন দিতে হবে-প্রধানমন্ত্রী

কভিড-১৯ পরিস্থিতিতে ঘরে বসে ভালো করে পড়াশোনা করার উপদেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৭ আগস্ট বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় তিনি গণভবন থেকে এক ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে কনফারেন্সে অংশগ্রহণকারী নোয়াখালী জেলার একজন ছাত্রীর বক্তব্য শোনার পর এসব কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন,’যা কিছু করছি সব তোমাদের জন‌্য, ভবিষ‌্যৎ প্রজন্মের জন‌্য। এখন করোনাকাল চলছে। তোমরা স্কুল করতে পারছ না। তারপরও বই আছে।তোমরা ভালো করে পড়াশোনা করো। পরীক্ষা তো হবে না, হয়তো প্রমোশন দিতে হবে।আমরা দেখছি কী করা যায়। ’

ঐদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩১টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন নিশ্চিতকরণে দুটি পাওয়ার প্ল্যান্ট, ১১টি গ্রিড সাব-স্টেশন, ছয়টি নতুন সঞ্চালন লাইন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী স্কুল কলেজ বন্ধের এ সময়ে অনলাইন ও টেলিভিশন ক্লাসে মনযোগ দেয়ার জন্য গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘করোনার কারণে ছেলেমেয়েরা আজ স্কুলে যেতে পারছে না। এর ফলে ছেলেমেয়েরা লেখাপড়া করতে পারছে না। অনলাইনে শিক্ষা দেয়া হচ্ছে টেলিভিশনে। তোমরা সেখানে মনোযোগ দেবে। তিনি আরো বলেন, ‘করোনাকালে প্রচুর সময় পাচ্ছ। তোমাদের পড়ার সুযোগ হয়েছে। এটা শুধু আমাদের দেশে নয়, সারাবিশ্বেই এ অবস্থা। ’

এর আগে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষা না নিয়ে ক্লাস মূল্যায়নের মাধ্যমে পরবর্তী ক্লাসে উন্নীত করার বিষয়ে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত সপ্তাহে মন্ত্রীপরিষদ সচিব এবং শিক্ষাম্নত্রনালয় থেকে পৃথক পৃথকভাবে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এখনই স্কুল খুলে দেয়া সম্ভব নয় বলে জানান। মন্ত্রীপরিষদ সচিব আরো জানান যে, পাবলিক পরীক্ষাসমূহের সিদ্ধান্ত দ্রুত নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here