হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে ‘হেলথ এন্ড মেডিসিন’ বিষয়ক অনলাইন কোর্স

অনলাইন ডেস্ক রিপোর্টঃ
বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপস্থিত না হয়েও পড়ার সুযোগ দিচ্ছে হার্ভাড বিশ্ববিদ্যালয়।উন্নত বিশ্বের অন্যতম এই শিক্ষাপ্রতিষ্ঠান হার্ভার্ডে লেখাপড়া করার সুযোগ মিলছে প্রায় সবার। আমেরিকার প্রাচীনতম এই বিশ্ববিদ্যালয়ে ইচ্ছা করলেই পড়তে পারবেন যে কেউ। এ জন্য পকেট থেকে খরচ করতে হবেনা একটি টাকা পয়সাও!
বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয় ও বাণিজ্যিক সংস্থাও এই মুহূর্তে অনেক অনলাইন কোর্স করাচ্ছে। এখন লকডাউন বিশ্বে অনলাইন পড়াশোনাই হয়ে উঠছে বিদ্যার্জনের জন্য সব থেকে জনপ্রিয় মাধ্যম। সেই তালিকায় যুক্ত হয়েছে এবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নামও।
তাই করোনা বন্দিদশা পরিস্থিতিতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় বিশ্বজুড়ে ঘরবন্দী শিক্ষার্থীদের এ সুযোগ দিচ্ছে বিভিন্ন অনলাইন কোর্সের মাধ্যমে। বিভিন্ন বিষয়ের ৫৫টি কোর্স অনলাইনে পড়ার সুযোগ দিচ্ছে তারা। এ পড়াশোনার জন্য লাগবে না কোনোও ডিগ্রিগত যোগ্যতাও।
সম্পূর্ণ বিনা মূল্যে বাড়িতে বসে যে কেউ করতে পারবেন এসব কোর্স। তবে শুধু পড়া শেষে সার্টিফিকেট পেতে গেলে লাগবে অর্থ।
যে ৫৫ টি বিষয়ে কোর্স করার সুযোগ দিচ্ছে হার্ভার্ডঃ-
-হেলথ অ্যান্ড মেডিসিন
-কম্পিউটার সায়েন্স
-ম্যাথামেটিকস, প্রোগ্রামিং
-এডুকেশন অ্যান্ড ট্রেইনিং
-আইটি অ্যান্ড ডেভেলপমেন্ট
-বিজনেস
-ডেটা সায়েন্স
-হিউম্যানিটিজ
-সোশ্যাল সায়েন্স-সংক্রান্ত বিবিধ বিষয়।

কোর্সগুলোর সময়সীমা ৪ থেকে ১৫ সপ্তাহের মধ্যে। কোর্সগুলোর কারিকুলাম তৈরি করেছেন কিন্তু হার্ভার্ডের সেরা শিক্ষকেরাই। তাই দেরি না করে আজই অনলাইন রেজিষ্ট্রেশন করে ফেলুন ঘরে বসেই।
করোনাভাইরাস মহামারির পরিপ্রেক্ষিতে অন্য মহামারি-সংক্রান্ত কোর্স করাচ্ছে হার্ভার্ডের হেলথ অ্যান্ড মেডিসিন বিভাগ। পড়া যাবে ম্যালেরিয়া নিয়েও।
চীন ও কমিউনিজম এবং আধুনিক চীন-তাইওয়ান, হংকং সম্পর্কে বিস্তারিত জানতে চাইলেও, সে ব্যবস্থা রেখেছে ১৬৩৬ সালে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়। আছে শেক্‌সপিয়ার নিয়ে পড়ার আয়োজনও।
কোভিড-১৯-এর কারণে পৃথিবী বদলে যাচ্ছে। হার্ভার্ডের অনলাইন কোর্সগুলোয় সেই প্রতিফলন আছে। আগামী বিশ্বে তথ্যপ্রযুক্তি ও ডেটা সায়েন্সই হতে পারে প্রধানতম বিজ্ঞান। বর্তমান চীন ও তার কমিউনিজম, তাইওয়ান, হংকং বিষয়েও জানতে চাইলেও রয়েছে সে ব্যবস্থা।
কোভিড-১৯ প্রচলিত স্বাস্থ্যসেবার ভাবনাকে একেবারেই বদলে দিচ্ছে। প্রয়োজনে অন্য মহামারিগুলো সম্পর্কে ওয়াকিবহাল থাকার কোর্সও আছে ১৬৩৬ সালে প্রতিষ্ঠিত বিশ্বের অন্যতম সেরা এই বিশ্ববিদ্যালয়ে।
বদলে যাওয়া বিশ্বের অর্থনীতি ও বাণিজ্যকেও বুঝতে চাওয়ার জন্য কোর্স করাচ্ছে হার্ভার্ড।

কোর্সটি অনলাইনে করতে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here