করোনা মোকাবেলায় মিডিয়ার ভুমিকার প্রসংশা স্বাস্থ্যমন্ত্রীর

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ( ফাইল ফটো)

করোনা মহামারী মোকাবেলায় মিডিয়ার প্রশংসা করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। শনিবার (১২ সেপ্টেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি অনলাইন অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক,এমপি বলেন, “করোনা সংকট মোকাবেলায় স্বাস্থ্যকর্মীসহ অন্যান্য সেবাকর্মীদের পাশাপাশি দেশের সচেতন নাগরিকগণ, অনলাইন, অফলাইন, প্রিণ্ট, ইলেকট্রনিকস সহ সকল সোস্যাল মিডিয়াসমূহ সোচ্চার ও প্রশংসনীয় ভুমিকা পালন করে যাচ্ছেন।

মন্ত্রী আরো বলেন, “মানুষ এখন বুঝতে শিখেছে কিভাবে চলতে হবে। করোনার এই সংকটকাল থেকে দ্রুত মুক্তি লাভ করতে বাংলাদেশ সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

বাংলাদেশের মতো একটি জনবহুল দেশে করোনা পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্য মন্ত্রণালয় বিভিন্ন পর্যায়ে কাজ করে যাচ্ছে। একেবারেই নতুন এই ব্যাধি কিভাবে শক্ত হাতে মোকাবেলা করা যায় সে বিষয়ে বিশ্বের কোনো দেশেরই পূর্ব অভিজ্ঞতা ছিলোনা। করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে আর মহামারীর এ পরিস্থিতি সামাল দিতে উন্নত বিশ্বসহ উন্নয়নশীল বিশ্বের অনেক দেশের অবস্থা লেজেগোবরে। এহেন পরিস্থিতিতে বাংলাদেশে করোনা মোকাবেলায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমালোচনা শুরু হয় বিভিন্ন মহলে।

তবে স্বাস্থ্যমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয় কেবল কথার মারপ্যাচ দিয়ে মানুষের মন জয় করতে চাননি স্বাস্থ্যমন্ত্রী। মাঠে কাজ করেই কঠিনতম বিপদ থেকে দেশকে তুলে আনতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তিনি। মাত্র দেড় বছর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েই প্রথমে ডেঙ্গুর আক্রমন, তারপরেই করোনার মতো ভয়াল থাবা মোকাবেলা করতে হচ্ছে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে। সমালোচনা যে যাই করুক, মাঠে থেকেই নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তিনি।

প্রসংগত উল্লেখ্য, সম্প্রতি দেশের ৭০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন কেন্দ্রের মতো অতিব জরুরি কাজটি শুরু করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক । প্রতিটি হাসপাতালে কয়টি খালি বেড আছে তা জনসম্মুখে প্রচারের নির্দেশনা দিয়েছেন।অনলাইনে লোকবল নিয়োগ, চিকিৎসাসেবা,ক্লাস ও পরীক্ষা ব্যবস্থার উদ্যোগ তিনিই নিয়েছেন।বসুন্ধুরায় করোনা হাসপাতালসহ দেশের করোনা আইসোলেশন শয্যা সংখ্যা মাত্র ৩ হাজার থেকে বৃদ্ধি করে মাত্র এক মাসেই ৩০ হাজারে নিয়ে গেছেন তিনি।মার্চ মাসের মাত্র ৩০-৪০টি আইসিইউ ইউনিট কে এখন ৬০০ এর অধিক আইসিইউ ইউনিটে পরিনত করেছেন।

অতি দ্রুত দেশের হাসপাতালে অন্তত ১০ হাজার অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা করেছেন। দেশে মাত্র ১টি করোনা পরীক্ষা কেন্দ্র থেকে এখন তার সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি করা হয়েছে। মাত্র ১০ দিনে নতুন ২ হাজার চিকিৎসক,৬ হাজার নার্স করোনা হাসপাতালের জন্য নিয়োগ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here