চিকিৎসকদের পরিবর্তে অন্য বিভাগের কর্মকর্তাদের পদায়ন করায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বিএমএ

স্বাস্থ্য মন্ত্রণালয় ও তার অধীনে বিভিন্ন অধিদপ্তরে নিয়োজিত প্রশাসন ক্যাডার ও অন্য বিভাগের কর্মকর্তাদের পদায়ন করায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনসহ (বিএমএ) চিকিৎসক সংগঠনগুলো। এ সময় অতিদ্রুত তাঁদের প্রত্যাহার না করা হলে কর্মসুচিতে যাওয়ারও ঘোষণা দিয়েছেন পেশাজীবী চিকিৎসক নেতারা।

সোমবার (১৯ অক্টোবর) বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে চিকিৎসক সংগঠনগুলোর মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত হয়। বিএমএ দপ্তর সম্পাদক ডা. মোহা. শেখ শহীদ উল্লাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাম্প্রতিক সময়ে স্বাস্থ্য অধিদপ্তর, ঔষধ প্রশাসন অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরে চিকিৎসকদের বিশেষায়িত পদসমুহে প্রশাসন ক্যাডার ও অন্য বিভাগের কর্মকর্তাদের পদায়ন করা হয়েছে। গতকাল ১৯ অক্টোবর বেলা ১১টায় বিএমএ ভবনস্থ শহীদ ডা. শামসুল আলম খান মিলন সভাকক্ষে বিএমএ ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সাথে দেশের জ্যেষ্ঠ চিকিৎসক নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় এ ধরণের পদায়ন করায় সভায় এর তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়।

চিকিৎসক ও চিকিৎসা পেশার মর্যাদা রক্ষার্থে যেকোন ধরনের অপচেষ্টা রোধে চিকিৎসক সমাজ ঐক্যবদ্ধভাবে কাজ করবে বলে জানান বক্তাগণ। পদায়ন বন্ধে করণীয় নির্ধারণে জরুরি ভিত্তিতে দেশের প্রত্যেক জেলা বিএমএ ও স্বাচিপের সভাপতি-সাধারণ সম্পাদকদের সাথে যৌথ সভা আয়োজন করার কথা জানান নেতৃবৃন্দ।

বিএমএ সভাপতির সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাচিপ সভাপতি ডা. এম ইকবাল আর্সলান ও মহাসচিব ডা. এম এ আজিজ, বিএমএ’র সাবেক সভাপতি ডা. মো. সোহরাব আলী ও ডা. রশিদ-ই-মাহবুব, বিএমএ সাবেক মহাসচিব ডা. মো. শফিকুর রহমান ও ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, বিসিপিএসের সাবেক সভাপতি ডা. মো. সানোয়ার হোসেন, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. শাহ মনির হোসেন ও ডা. দ্বীন মোহাম্মদ নুরুল হক ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. বদিউজ্জামান ভূঁইয়া ডাবলু।

এছাড়াও বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্র্যাকটিশনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মো. মনিরুজ্জামান ভূইয়াঁ ও মহাসচিব ডা. মো. জামাল উদ্দিন চৌধুরী, পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব ডা. কামরুল হাসান খান, পরিবার পরিকল্পনা সরকারি চিকিৎসক সমিতির সহ-সভাপতি ডা. নাসিম আখতার এরিনা ও মহাসচিব ডা. মো. মুনীরুজ্জামান সিদ্দীকী প্রমুখ চিকিৎসক নেতারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here