আমাদের শরীরের প্রয়োজনীয় ১৯ টি ভিটামিন এবং মিনারেলঃ ডা. শাহীন হোসেন জুয়েল

(চার পর্বে মোট ১৯টি ভিটামিন এবং মিনারেল নিয়ে লেখার আজ শেষ পর্ব। কোন খাদ্যে কোন ভিটামিন বা মিনারেল পাওয়া যায়, এর অভাবে কি কি সমস্যা হতে পারে – তার বিস্তারিত এই ধারাবাহিক লেখায় তুলে ধরেছেন ডা. শাহীন হোসেন জুয়েল।

চতুর্থ এবং শেষ পর্ব :


ম্যাগনেসিয়াম

ম্যাগনেসিয়াম এমন একটি খনিজ যা শরীরে ৩০০ টিরও বেশি এনজাইম প্রতিক্রিয়াতে ব্যবহৃত হয়। আপনার প্রোটিন এবং ডিএনএ তৈরি করতে, রক্তে সুগার এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে, শক্তি উৎপাদন করতে এবং সঠিক স্নায়ু এবং পেশীর ক্রিয়াকলাপকে উৎসাহিত করার জন্য এটি দরকার। ম্যাগনেসিয়ামের অভাব বমি বমি ভাব, বমি, দুর্বলতা, অবসন্নতা এবং ক্ষুধা হ্রাস পেতে পারে। মারাত্মক ঘাটতিতে অসাড়তা (Numbness), অস্বস্তিতে ভোগা (Tingling Sensation), পেশী ব্যথা (Mascular Cramp), ব্যক্তিত্বে পরিবর্তন (Personality Change), খিঁচুনি (Seisure) এবং এমনকি হৃদপিণ্ডের ধড়ফড়ানি (Palpitation) হতে পারে।

ম্যাগনেসিয়ামের ভাল উৎসগুলি হলো- বাদাম, কাজু এবং চিনাবাদামের মতো বাদাম। পালংশাক, মটরশুটি এবং অ্যাভোকাডোগুলি প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম সরবরাহ করে। শস্য, রুটি, আলু এবং ভাতের মতো কার্বোহাইড্রেটে ম্যাগনেসিয়াম থাকে। যাদের ডায়াবেটিস, অ্যালকোহলিজম বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাধি রয়েছে যাতে ম্যালএ্যাবজর্পশন বাড়ে তারা ম্যাগনেসিয়ামের ঘাটতিতে ভুগতে পারে।


পটাশিয়াম

পটাসিয়াম এমন একটি খনিজ যা দেহে ইলেক্ট্রোলাইট হিসাবে কাজ করে। এটি রক্তচাপ এবং কিডনির কার্যকারিতাও নিয়ন্ত্রণ করে। আপনার হৃদপিণ্ড, মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের সঠিকভাবে কাজ করার জন্য পটাসিয়াম প্রয়োজন। শরীরে পটাসিয়াম এবং সোডিয়ামের ভারসাম্য বেশ কয়েকটি প্রক্রিয়ার জন্য গুরুত্বপূর্ণ। মার্কিন যুক্তরাষ্ট্রের বেশিরভাগ মানুষ তাদের ডায়েটে বেশি পরিমাণে সোডিয়াম পান এবং পর্যাপ্ত পটাসিয়াম পান না। আলু, ঢেকি ছাঁটা চাল, মিষ্টি আলু, গাজর, কলা, সবুজ শাক, ক্যান্টালাপ এবং টমেটো পটাসিয়ামের ভাল উৎস। প্রাপ্তবয়স্কদের প্রতিদিনের ডায়েটে প্রায় ৪,৭০০ মিলিগ্রাম পটাসিয়াম রাখা উচিত।


সেলেনিয়াম

সেলেনিয়াম হ’ল থাইরয়েড গ্রন্থি এবং ইমিউন সিস্টেমের সঠিক ক্রিয়াকলাপের জন্য আপনার দেহের প্রয়োজনীয় একটি ট্রেস মিনারেল। এটি একটি অ্যান্টিঅক্সিড্যান্ট যা কোষ এবং টিস্যুগুলিকে ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতির বিরুদ্ধে রক্ষা করে।

সেলেনিয়ামের সেরা খাদ্য উৎস হ’ল বাদাম, সামুদ্রিক খাবার, মাংস এবং ডিম। বাদামী চাল এবং সিরিয়ালগুলির মতো পুরো শস্যগুলিতেও এই খনিজ থাকে। সেলেনিয়াম ঘাটতি বিরল। এটি এমন অঞ্চলে ঘটতে পারে যেখানে মাটিতে সেলেনিয়ামের পরিমাণ কম থাকে, বিশেষত যারা নিরামিষ বা নিরামিষভোজী। যারা এইচআইভিতে আক্রান্ত এবং দীর্ঘমেয়াদী কিডনি ডায়ালাইসিস করেন তাদের মধ্যেও সেলেনিয়ামের মাত্রা কম হতে পারে। ডায়ালাইসিস রক্ত ​​থেকে কিছু সেলেনিয়াম সরিয়ে দেয়।


দস্তা (জিংক)

জিঙ্ক এমন একটি খনিজ যা আপনার স্বাদ এবং গন্ধের সংবেদনশীলতা বজায় রাখতে প্রয়োজনীয়। স্বাদ এবং গন্ধে হ্রাস সম্ভবত করোনভাইরাস কোভিড-১৯ এর প্রাথমিক লক্ষণ। সম্ভবত জিংক করোনাভাইরাস সংক্রমণের ক্ষেত্রে ভাইরাল ইমিউনোলজিক প্রতিক্রিয়াতে আরও বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যা বর্তমানে বোঝা যাচ্ছে। এটি ইমিউন সিস্টেমের জন্য অত্যাবশ্যক এবং ক্ষত নিরাময়ের জন্য আপনার দেহের এটি প্রয়োজন। জিংক হ’ল এমন একটি খনিজ যা আপনার চোখকে সুরক্ষিত করতে সহায়তা করে এবং আপনার বয়সের সাথে সাথে দৃষ্টি তীক্ষ্ণ রাখে। জিঙ্কের ভাল উৎসগুলিতে ঝিনুক, মাংস, সামুদ্রিক খাবার, হাঁস-মুরগি, বেকড শিম এবং দই অন্তর্ভুক্ত। কাজু, ছোলা, পনির, ওটমিল এবং বাদামে অল্প পরিমাণে পাওয়া যায়। জিঙ্কের ঘাটতির ফলে অনাক্রম্যতা হ্রাস, বৃদ্ধি হ্রাস এবং ক্ষুধা মন্দা হতে পারে। মারাত্মক জিঙ্কের ঘাটতি হলে ডায়রিয়া, প্রতিনিয়ত চুল পড়া, পুরুষত্বহীনতা, ওজন হ্রাস, ধীরে ধীরে ক্ষত নিরাময় সারা এবং মানসিক বৈকল্য দেখা দিতে পারে।

পরিশেষে বলা যায়, আমাদের শরীরের সঠিক ভারসাম্য রক্ষার জন্য এই ১৯ টি ভিটামিন এবং মিনারেল এর প্রত্যেকটির ভূমিকা অনস্বীকার্য। তাই আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় এই ভিটামিন এবং মিনারেল সমৃদ্ধ খাবার থাকা অত্যাবশ্যক।


ডা. শাহীন হোসেন জুয়েল
মেডিকেল অফিসার
পাবলিক হেলথ বিষয়ে উচ্চশিক্ষায় অধ্যয়নরত,
নিপসম, মহাখালি, ঢাকা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here