বাংলাদেশে করোনার টিকা আগামী মাসেই – স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক (ফাইল ফটো)

নিজস্ব প্রতিবেদকঃ আজ রাজধানীর বিসিপিএস ভবনে হাম-রুবেলার টিকা কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ। সেখানে তিনি বলেন, আগামী মাসের প্রথম ভাগে দেশে করোনার টিকা আসবে। ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদন করা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টিকা আনবে বাংলাদেশ সরকার। এই টিকা আনার জন্য আগেই চুক্তি করা আছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি। এতে নিশ্চিত হয় যে,জানুয়ারী মাসেই করোনার টিকা দেশে আসতে চলেছে।
আজ বৃহস্পতিবার রাজধানীর বিসিপিএস ভবনে হাম-রুবেলার টিকা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক করোনার টিকা নিয়ে এসব কথা বলেন। আগামী শনিবার থেকে দেশব্যাপী এই হাম-রুবেলার কর্মসূচি শুরু হবে।
কর্মসূচিতে স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক আরও বলেন, ২০২১ সালের জানুয়ারি মাসের প্রথম দিকেই ভারতের সিরাম ইনস্টিটিউটের মাধ্যমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আবিস্কৃত বাজারজাতকৃত টিকা আমদানি করা হবে। দেশে এই টিকা আনার জন্য অনেক আগেই বাংলাদেশ সরকার, সিরাম ইন্সটিটিউট এবং অক্সফোর্ড -অ্যাস্ট্রাজেনেকার একটা যৌথ চুক্তি স্বাক্ষর করেছে ।
মন্ত্রী আরও বলেন, ‘বিশ্বের অনেক দেশেরই চুক্তি না থাকায় টিকা তারা প্রথমার্ধে পাবেনা এবং তাদের টিকা নিতে বিলম্ব হবে কিন্তু আমাদের দেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূর প্রসারি চিন্তা ভাবনা এবং সঠিক সিদ্ধান্তের ফলে এবং সরকার দ্রুত অর্থনৈতিক জোগান দেওয়ায় বিশ্বের অনেক দেশের আগেই টিকা চলে আসছে বাংলাদেশে। যা দেশের করোনা নিয়ন্ত্রণে বড় ভুমিকা রাখবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বাংলাদেশকে কিছু টিকা দেবে। সময়মতো সেগুলো বাংলাদেশ হাতে পেয়ে যাবে। আশা করা হচ্ছে, এই টিকা থেকে দেশের প্রায় ২৭ ভাগ মানুষ ক্রমান্বয়ে টিকা পাবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here