করোনায় আইসিইউ-তে প্রতি বেডের রোগীর জন্য সরকারের খরচ ৪ লাখ টাকা- স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার : করোনা মহামারি মোকাবিলায় নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)-তে প্রত্যেক বেডের রোগীর পেছনে সরকারের গড়ে ৪ লাখ টাকা করে ব্যয় হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এছাড়াও সাধারণ বেডের রোগীর জন্য ১ লাখ ৩০ হাজার টাকা করে ব্যয় হয়েছে বলে জানান তিনি।
শনিবার (১২ ডিসেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ ইকনোমিক ইউনিট আয়োজিত সার্বজনীন স্বাস্থ্যসেবা দিবস-২০২০ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যথোপযুক্ত নেতৃত্ব ও স্বাস্থ্যকর্মীদের প্রচেষ্টায় দেশে করোনা পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে রয়েছে। করোনা মোকাবিলায় শুরু থেকেই দেশের মানুষের জন্য চিকিৎসাসেবা ফ্রি করে দিয়েছে সরকার।
তিনি বলেন, করোনা মোকাবিলায় প্রয়োজনীয় ওষুধের মজুত রাখা হয়েছে। সঠিক সময়ে ডেডিকেটেড হাসপাতাল ও বেড বাড়ানোর পাশাপাশি দ্রুততার সঙ্গে কোভিড টেস্ট সেন্টার ১টি থেকে ১২০টি করা হয়েছে। স্বল্প সময়ে দেশের ৫৯ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু করা হয়েছে।
জাহিদ মালেক বলেন, টেলিমেডিসিনের মাধ্যমে দেশের আড়াই কোটি মানুষকে সরকারি সেবা দেওয়া হয়েছে। এর ফলে দেশে সংক্রমণ ও মৃত্যুহার কমে গেছে।
এসময় সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতে এ খাতের বাজেট আরও বাড়াতে হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। পাশাপাশি নারীর ক্ষমতায়ন ও নতুন লোকবল নিয়োগের ওপরও গুরুত্ব দেন মন্ত্রী।
শহরাঞ্চলের প্রাইমারি হেলথ কেয়ার স্বাস্থ্যসেবার হাতে না থাকায় পরিসংখ্যানের দিক দিয়ে স্বাস্থ্যসেবার মান ভালো হচ্ছে না উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আরবান হেলথ কেয়ার এখনো লোকাল গভর্নমেন্টের কাছে। লোকাল গভর্নমেন্টের পর্যাপ্ত লোকবল ও সুযোগ-সুবিধা কম থাকায় এ সেক্টরে যথেষ্ট উন্নতি দৃশ্যমান হচ্ছে না। ফলে সামগ্রিক স্বাস্থ্যসেবার পরিসংখ্যানগত মান ব্যহত হচ্ছে।
স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ড. শাহাদৎ হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আব্দুল মান্নান। আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেনটেটিভ ডা. ভুপিন্দ্র আওলাখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here