দেশে প্রথম করোনার টিকা নিচ্ছেন চেলেঞ্জিং নার্স রুনু বি. কস্তা।

নিজস্ব প্রতিবেদকঃ
রাজধানী ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বুধবার (২৭ জানুয়ারি) বিকালে করোনার টিকাদান কর্মসূচি উদ্বোধন করা হবে। এই টিকাদান কর্মসূচী অনুষ্ঠান উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। আগামীকাল ২৭ জানুয়ারী এই টিকাদান কর্মসূচীর আওতায় প্রথম ২৫ জনকে করোনার টিকা দেওয়া হবে।

সূত্র জানায়, এর মধ্যে প্রথম টিকা গ্রহণ করবেন একজন নার্স। তার নাম রুনু বেরোনিকা কস্তা। তিনি কুমুদিনী নার্সিং ইন্সটিটিউট থেকে ডিপ্লোমা নার্সিং কোর্স সম্পন্ন করেন এবং কলেজ অব নার্সিং মহাখালী থেকে বিএসসি ইন নার্সিং কোর্স সম্পন্ন করে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে সিনিয়র স্টাফ নার্স পদে কর্মরত আছেন। প্রথম ভ্যাকসিন প্রদানকারিণী হিসেবে তার জন্য গর্বিতবোধ করেছেন সারা দেশে কভিড-১৯ পরিস্থিতির ফ্রন্টলাইনার নার্সগণ।

তিনি কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স। তার সঙ্গে আরও দুজন সিনিয়র স্টাফ নার্স মুন্নী খাতুন ও রিনা সরকারও টিকা নেবেন। এ ছাড়া চিকিৎসক হিসেবে প্রথম টিকা নেবেন উক্ত হাসপাতালের মেডিসিন কনসালটেন্ট ডা. আহমেদ লুৎফর মবিন। এদিন তাঁরাসহ একে একে মোট ২৫ জনকে এই করোনার টিকা দেওয়া হবে।

ভারতের সিরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকা দেওয়ার সব প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আজ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, বুধবার বিকাল সাড়ে ৩টায় রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে করোনার টিকাদান কর্মসূচি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাল ২৫ জনকে করোনা টিকা দেওয়া হবে। এরপর বৃহস্পতিবার ঢাকার পাঁচটি হাসপাতালের ৪০০ থেকে ৫০০ জনকে টিকা দেওয়া হবে।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসের টিকা আগামীকাল হতে প্রথম স্বাস্থ্যকর্মীদের দিয়ে উদ্বোধন হচ্ছে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য লোকজনের মাঝে এই টিকা দেওয়া হবে।

সারাদেশে টিকাদান কার্যক্রম শুরু হবে আগামী ৭ ফেব্রুয়ারি।
টিকা নিবন্ধনের বিষয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী টিকা উদ্ধোধনের পর থেকেই টিকার নিবন্ধন শুরু হয়ে যাবে। এ ছাড়া স্বাস্থ্যকেন্দ্রে গিয়েও টিকার নিবন্ধন করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here