জোর প্রস্তুতিতে অমর একুশে গ্রন্থমেলা ২০২১

মুহাম্মদ ইদ্রিস আলী
১৫ মার্চ,২০২১ ঢাকা।

আসন্ন বইমেলার স্টল, প্যাভিলিয়ন ও অবকাঠামো নির্মাণে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। বইমেলা উদ্বোধনের তারিখ এগিয়ে আসার সাথে সাথে বইয়ের স্টল দৃশ্যমান হচ্ছে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। পুরোদমে চলছে নির্মাণ ও সাজসজ্জার কাজ।

করোনা মহামারীর কারণে এবার অমর একুশে গ্রন্থমেলা দেড় মাস পিছিয়ে ১৮ মার্চ থেকে শুরু হতে যাচ্ছে। সেদিন বিকাল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করবেন।
ইতোমধ্যে লটারি করে প্রকাশকদের স্টল ও প্যাভিলিয়ন বুঝিয়ে দিয়েছে মেলা কর্তৃপক্ষ। মহামারী পরিস্থিতি বিচেনায় এবার ভিড় এড়াতে স্টলের সামনে ফাঁকা জায়গা থাকছে বেশি। বাড়ানো হয়েছে স্টলের দূরত্ব। ফলে এবার প্রায় ১৫ লাখ বর্গফুটের বিশাল বিস্তৃতি পাচ্ছে বইমেলা; যা গতবারের প্রায় দ্বিগুণ।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে ঘিরে উৎসর্গ করা হবে বইমেলার এবারের আয়োজন। বইমেলার সামগ্রিক সৌন্দর্য, বিন্যাস ও প্রকাশনায় থাকবে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আবহ।
মেলার কারুকাজ ও আলোকচিত্রে থাকবে স্বাধীনতার চেতনার প্রকাশ। প্রত্যেক প্রবেশপথে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা ও মাস্ক পড়া বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন বাংলা একাডেমির পরিচালক ও মেলা আয়োজক কমিটির সদস্য সচিব জালাল আহমেদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here