‘অরুণ প্রাতের তরুণ নার্স’ এর মাসব্যাপী ইফতার বিতরণ

রচিমহা'র মানবিক নার্সদের সংগঠন

রাহাত আজিজ
১৯ এপ্রিল, ২০২১।

মহামারী করোনার ছোবলে নাকাল পৃথিবী, বিপন্ন মানব সভ্যতা। সারা বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশও এক ক্রান্তিকাল অতিক্রম করছে। লকডাউন চলছে, খেটে খাওয়া মানুষের জীবন-জীবিকায় মহামারীর ছাপ প্রবল আকার ধারণ করছে। তার উপর রোগ-শোকে জরাজীর্ণ অসহায় দরিদ্র মানুষ রোগমুক্তির জন্য নিরুপায় হয়ে ঠাই নিয়েছে হাসপাতালে। অসহায় আর্ত-পীড়িত এইসব মানুষের পাশে দাঁড়িয়েছে একদল মানবিক নার্স।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের নার্সিং কর্মকর্তাদের একাগ্রতা, শ্রম ও মননশীলতায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন “অরুণ প্রাতের তরুণ নার্স” এর আয়োজনে চলছে মাসব্যাপী ইফতার বিতরণ কর্মসূচি ২০২১। সংগঠনটির পক্ষ থেকে প্রতিদিন শতাধিক দুস্থ রোগীদের মাঝে ইফতার বিতরণ কর্মসূচি পালিত হচ্ছে।

ইফতার বিতরণের চিত্র

মহামারী করোনা ভাইরাসের কারণে মানুষের ভোগান্তি এখন চরমে, এই সঙ্কটপূর্ণ মুহূর্তে ইসলাম আমাদের শেখায় মানবিক হতে। অসহায় মানুষের পাশে দাঁড়াতে। তাদের দুমুঠো খাবারের ব্যবস্থা করে দিতে। বিশ্ব মানবতার মুক্তির দূত, বিশ্বনবী হজরত মোহাম্মদ (সা.) মানব সেবার জন্য আরবের যুবকদের নিয়ে গঠন করেছিলেন হিলফুল ফুজুল। দরিদ্র ও দুস্থদের সহায়তা করেছেন নিজের সর্বোচ্চটুকু দিয়ে। মানব সেবায় দৃষ্টান্ত স্থাপন করে গেছেন চূড়ান্ত পর্যায়ের। তাইতো তিনি সর্বশ্রেষ্ঠ মহামানবের আসনে আসীন হয়েছেন।

অভুক্ত ব্যক্তিকে আহার্য দেয়ার ফজিলত বলতে গিয়ে রাসূল (সা.) বলেছেন, মানুষের কল্যাণ-সংশ্লিষ্ট যত কাজ আছে, তার মধ্যে সর্বাপেক্ষা শ্রেষ্ঠ ও সর্বোত্তম হচ্ছে দরিদ্র ও ক্ষুধার্তকে খাবার দান করা। (বুখারি, হাদিস : ১২)

পবিত্র কোরআনের বহু জায়গায় মহান আল্লাহ তায়ালা গরীব, অসহায়, দিনমজুর ও মিসকিনদের খাবার দান করার কথা বলেছেন। তিনি বলেন, ‘আমি তাকে দুটি পথ প্রদর্শন করেছি। অতঃপর সে ধর্মের ঘাঁটিতে প্রবেশ করেনি। আপনি জানেন, সে ঘাঁটি কী? তা হচ্ছে দাসমুক্ত করা কিংবা দুর্যোগ ও সঙ্কটের দিনে এতিম আত্মীয়স্বজন ও ধুলো-ধূসরিত মিসকীনদের অন্নদান করা।’ (সূরা বালাদ, আয়াত : ১০-১৬)’

ইসলাম আল্লাহ তায়ালার প্রতি বিশ্বাস স্থাপনের কথা যেমন বলে, তেমন বলে মানব সেবার কথাও। এই মানবসেবায় ব্রত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের নার্সিং কর্মকর্তাগণ ইসলামের শান্তির বাণীর প্রতি একাত্ততা দেখিয়ে রাসূল ( সাঃ)আদর্শে অনুপ্রাণিত হয়ে পাশে এসে দাঁড়িয়েছে অসহায় মানুষের।

২০২০ সালে সংগঠন টি যাত্রা শুরু করে হাসপাতালে আগত গরীব, দুস্থ ও অসহায় রোগীদের নানাবিধ সেবামুলক কাজ করে যাচ্ছে। অভিভাবকহীন রোগীদের চিকিৎসা ব্যয় বহন সহ সার্বিক বিষয় দেখভাল করা, বিশেষ দিবসে রোগী ও স্বজনদের মাঝে উন্নত মানের খাবার বিতরন করা সহ নানা মানবিক কাজের সাথে যুক্ত এই সংগঠনটি।

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত নার্সিং কর্মকর্তা, রংপুর নার্সিং কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের মাসিক ও এককালীন অনুদানের মাধ্যমে পরিচালিত হয়ে আসছে সংগঠনটি।

মানবসেবার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনকারী সংগঠনটির সমন্বয়কারী হিসেবে কাজ করে যাচ্ছেন মোঃ মিজানুর রহমান কামাল, মোঃ মিজানুর রহমান মানিক, মোঃ সাহিদুর রহমান সাজু, আবির হোসাইন, মশিউর রহমান, মনিরুজ্জামান মনির, মোস্তফা হাবিব সানি, কামরুজ্জামান রানা, ইমরান হোসেন, শাহজালাল, ফরহাদ হোসাইন, রোবায়েদ আহমেদ, শাহীনুর রহমান, মাসুদ রানা, বোরহান উদ্দিন প্রমুখ।

তাদের সাথে আলাপচারিতায় জানা যায় তাদের দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথা। মানবতার কাজে এগিয়ে যেতে চায় বহুদুর। তারা তাদের এই যাত্রা পথে সমাজের বিত্তবান মানুষের কাছে বিত্তহীনদের জন্য সহযোগিতা কামনা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here