দরিদ্র জনগোষ্ঠীর করোনা পরীক্ষা বিনামূল্যে-প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

করোনার প্রকট বেড়ে যাওয়ায় গরিব মানুষের কোভিড-১৯ নমুনা পরীক্ষা বিনামূল্যে করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিশেষজ্ঞরা আগে থেকে বলে আসছেন, সংক্রমণ নিয়ন্ত্রণে পরীক্ষা বাড়ানোর বিকল্প নেই। সেই সাথে আক্রান্তদের শনাক্ত করে কোয়ারেন্টিনে রাখাও জরুরি।

কিন্তু সাধারণ ও গ্রামের মানুষের মাঝে করোনার নমুনা পরীক্ষার ব্যাপারে উদাসীনতা স্পষ্ট। গ্রামের বেশির ভাগ মানুষেই ভাবে এটা মৌসুমি জ্বর।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ থেকে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে একটি চিঠি দিয়ে বলা হয়, সারাদেশের করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় কোভিডের নমুনা পরীক্ষার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। পরীক্ষার ফি দিয়ে দরিদ্র জনগোষ্ঠীর একই পরিবারের একাধিক সদস্যের করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা কষ্টকর হয়ে যাচ্ছে।

এমতাবস্থায় কোভিড-১৯ প্রতিরোধ ও মোকাবেলায় দেশের দরিদ্র জনগণের কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা শুধু জুলাই মাসের জন্য বিনামূল্যে করার বিষয়ে সংশ্লিষ্ট সকল সরকারি প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।”

বিনামূল্যে গরীব মানুষ কিভাবে নমুনা পরীক্ষা করাবেন- এমন প্রশ্নোত্তরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, যারা নমুনা পরীক্ষা করাতে আসবেন, তাদের সবাইকে একটা ফর্ম দেওয়া হবে। সেখানে লেখা থাকবে ওই ব্যক্তি ১০০ টাকা ফি দিতে পারবেন কি না?

“ওই ব্যক্তি যদি বলেন তিনি গরিব, ১০০ টাকা দিতে পারবেন না। তখন তাকে বিনামূল্যে নমুনা পরীক্ষা করে দেওয়া হবে।”

সংক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়ায় প্রধানমন্ত্রী বিনামূল্যে পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন বলেও জানান তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক খুরশীদ আলম বলেন, সরকারিভাবে ১০০ টাকা নেওয়া হলেও ২৭০০ টাকা থেকে ৩ হাজার টাকা পর্যন্ত খরচ হয় প্রত্যেকটি পরীক্ষা বাবদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here