পেশাগত নার্স নিবন্ধন : ফলাফল বিপর্যয়ে কারিগরী শিক্ষাবোর্ডের PCT পরীক্ষার্থীগণ

প্রায় এক বছর মামলার জালে আটকে থাকার পর আজ ৪ সেপ্টেম্বর ২০২১ বহুল প্রতীক্ষিত পেশাদার নার্স নিবন্ধন চুড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের অধিনে এ চুড়ান্ত পেশাগত নিবন্ধন (লাইসেন্স) পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনেই অর্থাৎ পরীক্ষার মাত্র কয়েক ঘন্টার মধ্যে ফলাফল প্রকাশ করে বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল। কাউন্সিলের রেজিস্ট্রার সুরাইয়া বেগম স্বাক্ষরিত এ ফলাফল আজ রাতে প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলাফলে প্রায় ৯৯ শতাংশ এর বেশি পাশ নিয়ে সবার উপরে অবস্থান করছে ডিপ্লোমা ইন মিডওয়াইফারি। দ্বিতীয় অবস্থানে আছে বিএসসি ইন নার্সিং। তৃতীয় অবস্থানে আছে ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স মিডওয়াইফারি।

এ তুলনায় ফলাফল বিপর্যয়ের মধ্যে আছে ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজি। তারা পাশের হার ৯.৪ শতাংশ নিয়ে আছে চতুর্থ অবস্থানে।

প্রকাশিত ফলাফল অনুযায়ী ৪ বছর মেয়াদী বিএসসি ইন নার্সিং পরীক্ষায় মোট ১৩২৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে মোট ১২৪৯ জন পরীক্ষার্থী নার্স হিসেবে পেশাগত নিবন্ধনপ্রাপ্ত হয়েছেন। যা শতকরা হিসাবে ৯৭.২৮ শতাংশ।

৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স & মিডওয়াইফারি পরীক্ষায় মোট ৮৫৯৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৩৫৬৬ জন পরীক্ষার্থী নার্স হিসেবে পেশাগত নিবন্ধনপ্রাপ্ত হয়েছেন। যা শতকরা হিসাবে ৪১.৫ শতাংশ ।

যদিও ফলাফল প্রকাশের পর এ ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স & মিডওয়াইফারি পরীক্ষার্থীগণ ফলাফল পূনঃবিবেচনার জন্য সোস্যাল মিডিয়াতে দাবী তুলেন। প্রচুর সমালোচনার প্রেক্ষিতে কোনরূপ বিজ্ঞপ্তি ছাড়াই বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল প্রকাশিত ফলাফল তাদের ওয়েব সাইট থেকে সরিয়ে নিয়েছেন।

বিষয়টি নিয়ে নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলে যোগাযোগ করা হলে খুব শীঘ্রই তারা নতুন ফলাফল ওয়েব সাইটে প্রকাশ করবেন বলে জানিয়েছেন।

৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইন মিডওয়াইফারি পরীক্ষায় মোট ১৪৯৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ১৪৭৯ জন পরীক্ষার্থী পেশাগত মিডওয়াইফ হিসেবে নিবন্ধনপ্রাপ্ত হয়েছেন। যা শতকরা হিসাবে ৯৯.০৬ শতাংশ ।

তুমুল বিতর্ক ও আন্দোলনের মধ্যে হাইকোর্টের নির্দেশনার আলোকে এবার প্রথম বারের মতো কারিগরি শিক্ষাবোর্ডের অধিনস্থ ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজি পড়ুয়াদের নার্স নিবন্ধন প্রক্রিয়া শুরু করা হয়।

এবার প্রথমবারের মতো আয়োজিত পরীক্ষায় মোট ৩২২৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে মোট ৩০৪ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। যা শতকরা হিসাবে ৯.৪৩ শতাংশ ।

বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল প্রকাশিত প্রথম ফলাফল তালিকা দেখতে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here