একযোগে ফেইসবুক ও সহযোগী সকল সার্ভার ডাউন

ফেসবুক এবং ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ সহ এর কিছু অ্যাপ আজ ৪ অক্টোবর ২০২১ সোমবার বিশ্বের বিভিন্ন অঞ্চলে ব্যবহারকারীদের জন্য একই সময় ডাউন হয়ে যায়। অনেকে ব্যাবহারকারী টুইটার এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের এ নিয়ে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন।

সোশ্যাল নেটওয়ার্ক এবং এর অ্যাপগুলি দেশিয় সময় রাত ৮ টার পর ক্রটিপূর্ণ বার্তা প্রদর্শন শুরু করে বলে ব্যবহারকারীরা জানিয়েছেন। ওয়েব ট্রাফিক এবং বিভিন্ন সাইটের মনিটরিং সাইট downdetector.com অনুসারে, ফেসবুক অ্যাপের পরিবার – ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার – প্রবেশের সময় এ সমস্যার সম্মুখিন হচ্ছেন ব্যাবহারকারীগণ।

এ অ্যাপ্লিকেশনগুলির জন্য বিভ্রান্তি অস্বাভাবিক নয়। বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া কোম্পানিতে এতগুলি আন্তঃসংযুক্ত একই সময়ে বন্ধ হয়ে যাওয়া বিরল। কর্তৃপক্ষ কয়েক বছর ধরে ফেসবুক,হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের অন্তর্নিহিত প্রযুক্তিগত অবকাঠামোকে সংহত করার চেষ্টা করছে।

নাম প্রকাশ না করার শর্তে ফেসবুক সিকিউরিটি টিমের দুই সদস্য বলেছিলেন যে, সাইবার হামলার কারণে সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। কারণ অ্যাপগুলির প্রযুক্তি যথেষ্ট আলাদা ছিল যে একটি হ্যাক তাদের সবাইকে একবারে প্রভাবিত করার সম্ভাবনা প্রায় অসম্ভব।

ধারণা করা হচ্ছে সমস্যাটি শুধুমাত্র ফেসবুক মালিকানাধীন সার্ভারগুলির সাথে ছিল, যা মানুষকে ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মতো সাইটগুলিতে সংযুক্ত হতে দিচ্ছে না।

এরইমধ্যে ফেসবুকের মুখপাত্র অ্যান্ডি স্টোন টুইটারে পোস্ট করে লিখেছেন “আমরা সচেতন যে কিছু ব্যাবহারকারীর কাছে আমাদের অ্যাপ এবং পণ্য অ্যাক্সেস করতে সমস্যা করছে। আমরা যত তাড়াতাড়ি সম্ভব জিনিসগুলিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য কাজ করছি এবং যে কোন অসুবিধার জন্য আমরা দুঃখিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here