শিশুদেরকে স্কুল থেকেই প্রজনন স্বাস্থ্যবিষয়ক শিক্ষায় গড়ে তোলার আহ্বান

স্টাফ রিপোর্টারঃ
আজ বুধবার চট্টগ্রাম নগরীর মোটেল সৈকতে বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত এক মতবিনিময় সভায় প্রশাসন, স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও সংশ্লিষ্টদের আলোচনায় বলা হয় প্রজনন স্বাস্থ্য বিষয়ক সঠিক জ্ঞানই পারে আলোকিত মা ও সুস্বাস্থ্যের অধিকারী ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তুলতে।

এজন্য স্কুল পর্যায়ে এ বিষয়ে আরো সচেতনতা ও অবকাঠামো উন্নয়ন প্রয়োজন বলেও জানান বক্তারা।

কিশোরী ও যুব নারীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য, মাসিক ব্যবস্থাপনা, লিঙ্গভিত্তিক বৈষম্য দূরীকরণের লক্ষ্যে তিন পার্বত্য জেলার ১৭টি উপজেলায় ৩০০টি গার্লস ক্লাবের ১২ হাজার কিশোরী ও যুব নারীকে অন্তর্ভুক্ত করে এই প্রকল্পের কাজ চলছে।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে এবং সিমাভি নেদারল্যান্ডসের কারিগরি সহযোগিতায় তিন পার্বত্য জেলার ১০টি বেসরকারি উন্নয়ন সংস্থা এ প্রকল্পে বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে।

সভার প্রধান অতিথি চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কামরুল হাসান বলেন, “প্রজনন স্বাস্থ্য, মাসিক ব্যবস্থাপনা ও নারীর অধিকার বিষয়ক সঠিক জ্ঞান থাকলেই কেবল আলোকিত ভবিষ্যত গড়ে তোলা সম্ভব।

বিভাগীয় কমিশনার আরো বলেন, বয়ঃসন্ধি পেরিয়ে কিশোরীরা তাদের পূর্ণাঙ্গ জীবনে উপনীত হবে। এ সময়ে যখন শারীরিক পরিবর্তন আসে তখন প্রথমে ভীতি কাজ করে। এসময়ে তাদের বিভিন্ন ধর্মীয় ও সামাজিক কাজ থেকেও বিরত রাখা হয়। বাস্তবতা হলো এটা একটি অনিবার্য শারীরিক প্রক্রিয়া। শারীরিক, মানসিক ও অভ্যন্তরীণ পরিবর্তন ঘটে এ সময়ে। প্রাপ্তবয়স্কদের উচিত এ সময়ে তাদের সহায়তা করা এবং সাপোর্ট দেয়া। তাহলে কিশোর-কিশোরীরা কুশিক্ষা পাবে না এবং তারা সুন্দর ভাবে বেড়ে উঠার পাশাপাশি মানসিক দিক দিয়েও তারা যথেষ্ট শক্তিশালী হয়ে উঠবে।

সভাটি আওয়ার লাইভস, আওয়ার হেলথ, আওয়ার ফিউচার’ প্রকল্পের বিভাগীয় পর্যায়ের অংশীজনদের নিয়ে অনুষ্ঠিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here