পদবী বৈষম্য : সিনিয়র স্টাফ নার্স পদকে নার্সিং অফিসার করা সময়ের দাবী

জয়নাল আবেদীন: সরকারি চাকুরীজিবিদের কর্মস্পৃহা ধরে রাখতে ও কর্তব্য কাজে আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে সরকার তাদের জন্য বেতন গ্রেড, পদবি পরিবর্তন করে থাকেন। সম্প্রতি একইভাবে মাঠ প্রশাসনে কর্মরত কর্মচারীদের জন্যও এমন উদ্যোগ নিয়েছেন যা তাদের কাজের প্রতি আন্তরিকতা বাড়ানোর পাশাপাশি সম্মান বাড়াবে বলে মনে করা হচ্ছে। একই পদে কর্মরত অন্যান্য দপ্তরের সবাই এই আদেশের সমালোচনা করছে। বিভিন্ন মহল এটাকে একপেশে এবং বৈষম্যমুলক আদেশ বলে সমালোচনায় সরব হচ্ছেন সোস্যাল মিডিয়াতে।

এর ধারাবাহিকতা শুধু মাঠ প্রশাসনে না সীমাবদ্ধ না থেকে সকল ক্ষেত্রে বাস্তবায়ন প্রয়োজন। একই পদ পদবোতে কাজ যারা করে থাকেন তাদের সবাইকে একই আদেশের অন্তর্ভূক্ত করলে এ শ্রেনী বৈষম্য তৈরী হতো না।

মাঠ প্রশাসনের এ দাবী ছিল অল্প দিনের। মাঠ প্রশাসনের এ দাবীর আগে থেকে অন্যান্য বিভাগের যেসকল দাবী সরব ছিল তা ভাটা পড়ে গিয়েছে বা কর্তৃপক্ষের কোন ভ্রুক্ষেপ এসব দাবীর প্রতি কখনো ছিল না। এ বৈষম্যের অবসান চাই।

সারাদেশে সরকারি চাকুরী তে কর্মরত প্রায় ৫০ হাজার নার্স। ২০১১ সালের ১২ মে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী তৃতীয় শ্রেণীর কর্মচারী (গ্রেড-১১) থেকে দ্বিতীয় শ্রেণির (১০ম গ্রেডের) কর্মকর্তা হিসেবে স্বীকৃতি পান।

গ্রেড পরিবর্তন হওয়ার পরপরই পদের নাম পরিবর্তনের যৌক্তিক দাবী সামনে চলে আসে। বিভিন্ন সময়ে এ দাবী উর্ধতন মহলে পৌছালেও দাবীর বাস্তবায়ন হচ্ছে না। দৃশ্যমান কোন অগ্রগতিও নেই।

অদ্যাবধি পদ-পদবি পরিবর্তন না হওয়ায় হতাশা ও ক্ষোভ বিরাজ করছে নার্সদের মধ্যে। সরকারি চাকুরী ও সামাজিক মর্যাদার ক্ষেত্রে পদবি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

১০ম গ্রেডে উন্নীত করার পরেও তাদের পদবির নাম সেই ১১ তম গ্রেড এর সিনিয়র স্টাফ নার্স অপরিবর্তিত। যা যোগ্যতা ও বেতন গ্রেডের সাথে সাংঘর্ষিক।

অথচ ইতিমধ্যে ১০ম এবং ১১তম গ্রেডে কর্মরত অধিকাংশ পদের নামের সাথে কর্মকর্তা যুক্ত করে পূর্বের নাম পরিবর্তন করা হয়ে গেছে।

উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (১১তম গ্রেড) , উপ সহকারী পরিচালক, উপ সহকারী কৃষি কর্মকর্তা, উপজেলা সহকারী যুব উন্নয়ন অফিসার ( ১০ম গ্রেড), কারা পরিদর্শক, সাব ইনস্পেকটর, তথ্য অফিসার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার , ইউনিয়ন ভূমি কর্মকর্তা (১০ম গ্রেড)। সকল পদে পদবির শেষে কর্মকর্তা যুক্ত থাকলেও নার্সের ক্ষেত্রে কর্মকর্তা শব্দকে পদ- পদবী থেকে সরিয়ে রাখা হচ্ছে ইচ্ছেকৃতভাবে। গ্রেড উন্নীত করার পর পদবী পরিবর্তন করা এখন নার্সদের সময়ের দাবী। সামাজিক সম্মান ও মর্যাদার কথা বিবেচনা করে এ বিষয়ে জরুরি সিদ্ধান্ত গ্রহণ প্রয়োজন।

১০ম গ্রেডে উন্নীত করার পাশাপাশি পদবি পরিবর্তন না হওয়ায় গ্রেডের সাথে সামঞ্জস্যপূর্ণ যোগদানকালিন পদবি সিনিয়র স্টাফ নার্স শব্দের পরিবর্তে নার্সিং অফিসার বা নার্সিং কর্মকর্তা করা উচিত। অন্যতা একদিকে যেমন এই পেশায় মেধাবি শিক্ষার্থীদের আকর্ষন করানো সম্ভব হবে না, অপরদিকে তেমনি নার্সরা আইডেন্টিটি ক্রাইসিস বা সামাজিকভাবে প্রাপ্য সম্মান না পাওয়ায় পেশার প্রতি আন্তরিকতা প্রত্যাশিতভাবে বৃদ্ধি পাবে না। এই বিষয়টির আশু সমাধান প্রয়োজন।

জয়নাল আবেদীন
সিনিয়র স্টাফ নার্স
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
কুমিল্লা সদর দক্ষিন, কুমিল্লা।

(লেখাটি লেখকের ব্যাক্তিগত অভিমত। BD Health Express এ জাতীয় ব্যাক্তিগত লেখার কোনো দায় বহন করবেনা।)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here