সীতাকুন্ডে ডায়াবেটিস সচেতনতা দিবস পালন

বিনামূল্যে ইনসুলিন ও ওষুধ বিতরণ

সীতাকুন্ড প্রতিনিধি, চট্টগ্রাম
‘সচেতনতাই হোক ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রথম ধাপ’ শ্লোগান কে সামনে রেখে সীতাকুন্ডে ডায়াবেটিস সচেতনতা দিবস পালন; বিনামূল্যে ইনসুলিন ও ওষুধ বিতরণ করা হয়েছে।
সীতাকুণ্ড হেল্থ এন্ড এডুকেশন ট্রাস্ট (সেট) এর চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি লায়ন মাস্টার আবুল কাশেম বলেছেন, ডায়াবেটিস রোগ একটি নিরব ঘাতক ব্যাধি, এই রোগে রক্তে মাত্রাতিরিক্ত গ্লুকুজের আধিক্যের কারণে হৃদরোগ, ষ্ট্রোক, কিডনী ডিজিজ, চোখের সমস্যা, দাঁতের সমস্যা, নার্ভ ডেমেজ, পায়ের সমস্যাসহ বিবিধ শারিরিক সমস্যার সৃষ্টি হয়। অবশেষে রোগী পঙ্গুত্ব ও মৃত্যুবরণ করে। এক কথায় ডায়াবেটিস সকল রোগের মা, তাই সচেতনতাই হোক ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রথম ধাপ।
মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ২টায়, সীতাকুণ্ড ডায়াবেটিস ও জেনারেল হাসপাতাল এর উদ্যোগে জাতীয় ডায়াবেটিস সচেতনতা দিবস উপলক্ষে পল্লী চিকিৎসক ও ডায়াবেটিস রোগী সমাবেশ, আলোচনা সভা এবং ফ্রি ইনসুলিন বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিল্পপতি মাস্টার আবুল কাশেম।
মেডিকেল অফিসার ডা. সাজেদুল ইসলাম নাহিম এর সভাপতিত্বে এবং মানিক লাল দাশগুপ্তের সঞ্চলনায় উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ মো. জাহাঙ্গীর, সীতাকুণ্ড ডায়াবেটিক সমিতি উপদেষ্টা লায়ন আবুল খায়ের মো. ওয়াহিদী, লায়ন্স ক্লাব অব চিটাগাং সীতাকুণ্ড সাবেক প্রেসিডেন্ট লায়ন নুরুল আবছার চৌধুরী, সীতাকুণ্ড প্রেস ক্লাবে সাবেক সভাপতি সৈয়দ মো. ফোরকান আবু, প্রধান আলোচক চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতলের ডায়াবেটিস ও হরমোন রোগে প্রশিক্ষণ প্রাপ্ত ডা. মোহাম্মদ গিয়াস উদ্দিন টিপু, বক্তব্য রাখেন সীতাকুণ্ড হেল্থ এন্ড এডুকেশন ট্রাস্টের নির্বাহী পরিচালক লায়ন মো. গিয়াস উদ্দিন, ভাইস চেয়ারম্যান লায়ন হাজী মো. ইউসুফ শাহ্, ট্রেজারার খোরশেদ আলম, সীতাকুণ্ড ডায়াবেটিক সমিতির কোষাধ্যক্ষ ননী গোপাল দেবনাথ, সীতাকুণ্ড পৌরসদর ব্যবসায়ী দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক লায়ন মো. বেলাল হোসেন, সীতাকুণ্ড সমিতি-চট্টগ্রামের প্রচার সম্পাদক সাংবাদিক কামরুল ইসলাম দুলু, ডা. নুরুল হুদা এবং সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
আলোচনা সভায় সীতাকুণ্ড উপজেলার দেড় শতাধিক পল্লী চিকিৎসক ও ডায়াবেটিস রোগী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, সীতাকুণ্ড ডায়াবেটিস ও জেনারেল হাসপাতাল ২০২৩ সালের জানুয়ারী হতে তাদের কার্যক্রম শুরু করে। সুনামের সহিত নামমাত্র ফি দিয়ে রোগীদের সেবা প্রদাণ করতেছে। তাছাড়া রয়েছে ফ্রিতে রেজিষ্ট্রেশন, হতদরিদ্র ও সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে ইনসুলিন ও ঔষধ সরবরাহ সহ নানান উদ্যোগ। অলাভজনক ও জনকল্যাণমুখী এই স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান আরো এগিয়ে যাবে এই প্রত্যাশা সীতাকুণ্ডের সর্বস্থরের জনগণের।
স্বাস্থ্য সেবার পাশাপাশি স্বাস্থ্য শিক্ষায় বিশেষ করে সীতাকুন্ডে নার্সিং শিক্ষা প্রতিষ্ঠার উপর গুরুত্বারোপ করেছেন সীতাকুণ্ড হেল্থ এন্ড এডুকেশন ট্রাস্টের ভাইস চেয়ারম্যান জনাব হাজী মোহাম্মদ ইউসুফ শাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here