মার্চেই সরকারি হাসপাতালে প্রাইভেট প্রাকটিস শুরু হচ্ছে না

এবছরের মার্চেই সরকারি হাসপাতালে প্রাইভেট প্রাকটিস শুরু হচ্ছে না। সোমবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের প্রশ্নে বলেন, “বিভিন্ন পত্র-পত্রিকায় বলা হচ্ছে, মার্চ থেকে চিকিৎসকরা সরকারি হাসপাতালে প্রাইভেট চেম্বার করবেন। ফি নেওয়া হবে সর্বোচ্চ ৩০০ টাকা। এ ধরনের সংবাদে মানুষের মনে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে।”
সরকারি হাসপাতালে চিকিৎসকদের প্রাইভেট চেম্বারের মতো ফির বিনিময়ে রোগী দেখার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি বলে জানিয়েছেন মন্ত্রী।
সাংবাদিকরা এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন ” সরকারি হাসপাতালে সরকারি চিকিৎসকদের নিজ নিজ হাসপাতালেই অফিস সময়ের বাইরে আলাদা চেম্বার করার বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি কমিটি করা হয়েছে। তারা এ বিষয়ে কাজ করছেন।”
কত টকা নির্ধারণ, কোন কোন হাসপাতালে এই সেবা চালু হবে তা তিনি স্পষ্ট করেননি তবে, কমিটি পর্যালোচনা শেষে যে সিদ্ধান্ত নেবে, তা সংবাদ সম্মেলন করে জানিয়ে দেওয়া হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।
যদিও এক মাস আগেই মন্ত্রী জানিয়েছিলেন, মার্চ থেকেই সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস শুরু হবে। তার একটি নীতিমালা তৈরি হচ্ছে।
গত ২৬ জানুয়ারি এই সিদ্ধান্ত নেওয়ার কারণ ব্যাখ্যা করে জাহিদ মালেক বলেছিলেন, “এর উদ্দেশ্য হল চিকিৎসকদের তাদের কর্মস্থলে রাখা এবং তরুণ চিকিৎসকদের প্র্যাকটিসের সুযোগ তৈরি করে দেওয়া।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here